জেলের জালে ১২ মণ ওজনের শাপলাপাতা মাছ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ১২ মণ ওজনের বিশাল আকারের শাপলাপাতা মাছ। মাছটি লক্ষাধিক টাকায় বিক্রি হয়েছে। রবিবার (২৯ আগস্ট) সকাল ৭টার দিকে দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাটের অদূরে পদ্মা নদী থেকে মাছটি ধরেছেন বাবু সরদার নামে এক জেলে।

বাবু সরদার বলেন, প্রতিদিনের মতো মাছ ধরার জন্য পদ্মা নদীতে জাল ফেলি। ভোরে ফেরিঘাটের অদূরে জাল ফেললে অনেক ওজন টের পাই। তখন বুঝতে পারি বিশাল আকৃতির কোনও মাছ ধরা পড়েছে। পরে কয়েকজন মিলে মাছটি নৌকায় তুলেছি। এরপর আড়তদারের কাছে মাছটি বিক্রির জন্য দিই।

দৌলতদিয়ার মৎস্য আড়তদার মো. রেজাউল ইসলাম মাছটি বিক্রির জন্য বেলা ১১টার দিকে রাজবাড়ীর বড় বাজারের আড়তদার কুটি মন্ডলের কাছে নিয়ে আসেন। সেখানে মাছটি দেখতে শত শত মানুষ ভিড় জমান।

রেজাউল ইসলাম বলেন, মাছটির ওজন প্রায় ১২ মণ। রাজবাড়ীর বড় বাজারের মৎস্য আড়তদার কুটি মন্ডলের কাছে আট হাজার টাকা মণ দরে বিক্রি করলাম। এরপর মাছটি কিছুটা লাভে বিক্রি করেছেন তিনি। মাছটির বয়স কমপক্ষে ৩০ বছর হবে।

কয়েক যুগ ধরে রাজবাড়ীর মাছ বাজারে মাছ কাটার কাজ করেন ক্ষীর মোহন বিশ্বাস। তিনি বলেন, মাছটি অনেক সুস্বাদু। প্রায় ২০ বছর আগে এমন একটি মাছ এই বাজারে উঠেছিল। তখন মাছটি আমি কেটেছিলাম। অনেক দিন পর এত বড় মাছ দেখে ভালো লাগলো।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ বলেন, পদ্মা নদীতে এমন মাছ সচরাচর পাওয়া যায় না। তবে এই মাছ জনপ্রিয় না হওয়ায় দাম কম। এ ধরনের মাছ সাধারণত ফ্যাসন, দশন, কৌনা, কচাল ও চাকাওয়ালা ঘাইলা জালে ধরা পড়ে।

প্রসঙ্গত, এই মাছের ইংরেজি নাম স্টিংরে ফিস এবং বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। মাছগুলো নদী ও সাগরের সঙ্গমস্থলে থাকে। তবে বাংলাদেশের বড় নদীগুলোতে এই মাছের ১২-১৩টি প্রজাতি রয়েছে। স্থানীয়ভাবে একে শাপলাপাতা, শাকুশ ও হাউসপাতা মাছ বলা হয়।