পদ্মায় ধরা পড়া ১১ কেজির ঢাই মাছ ৩৫ হাজারে বিক্রি

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে জেলে রামকৃষ্ণ হালদারের জালে ১১ কেজি ওজনের একটি ঢাই মাছ ধরা পড়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) ভোররাতে দৌলতদিয়া কর্নেসোনা এলাকায় নদীতে জাল ফেললে মাছটি ধরা পড়ে।

পরে মাছটি উন্মুক্ত নিলামে বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া বাজারের মোহন মণ্ডলের মৎস্য আড়তে আনা হয়। সেখানে সর্বোচ্চ দরদাতা হিসেবে মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ তিন হাজার একশ’ টাকা কেজি দরে মোট ৩৪ হাজার একশ টাকায় মাছটি কিনে নেন। পরে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করে ঢাকার এক শিল্পপতির কাছে মাছটি তিন হাজার ২শ’ টাকা কেজি দরে ৩৫ হাজার ২শ’ টাকায় বিক্রি করেন।

মাছটি ধরতে পেরে খুব খুশি জেলে রামকৃষ্ণ হালদার বলেন, ‘নদীতে ইলিশ মাছ একেবারেই কম। অনেকদিন ভালো মাছ পাচ্ছিলাম না। দেনা হয়ে নদীতে মাছ ধরতে এসেছিলাম। ঢাই মাছটি পেয়ে দেনা শোধ করে কিছু টাকা থেকে যাবে।’

দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, ‘এখন মাঝে মধ্যেই পদ্মায় বড় মাছ পাওয়া যায়। কিন্তু ঢাই মাছের খুব একটা দেখা মেলে না। এই মাছ অনেক সুস্বাদু হওয়ায় অনেক চাহিদা এবং দামও বেশি। মাছটি কিনে সামান্য লাভে বিক্রি করতে পেরে ভালো লাগছে।’

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ জানান, এখন পদ্মা নদীতে ইলিশ মাছের আকাল থাকলেও বড় বড় বাঘাইড়, চিতল, বোয়াল, কাতলা, রুই, পাঙাসসহ নানান মাছ পাওয়া যাবে। তবে মিঠা পানির সুস্বাদু এই মাছ নদীতে খুব কম দেখা যায়। এ ধরনের মাছ সাধারণত চাকা ওয়ালা ঘাইলা ব্যাড় জালে ধরা পড়ে।

উল্লেখ্য, ঢাই মাছ বা শিলং মাছ হচ্ছে ক্যাটফিস জাতীয় আঁশবিহীন রুপালি রঙের মাছ। এটি স্বাদু ও স্রোতস্বিনী নদীর একটি মাংসাসী মাছ। বিভিন্ন ক্ষুদ্র জীব যেমন– মলা, ঢেলা ও পুঁটি মাছ প্রভৃতি আহার হিসেবে গ্রহণ করে মাছটি।