‘মেঘনা থেকে দিনে ৫০ কোটি লিটার পানি আসবে ঢাকায়’

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকায় প্রতিদিন ৫০ কোটি লিটার পানি আসবে। এ পানি শোধনাগারে বিশুদ্ধ করে ঢাকাবাসীর ব্যবহারে কাজে লাগানো হবে।’

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকালে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশনন্দী এলাকায় ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন মন্ত্রী।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘এ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এ তিনটি উন্নয়ন সহযোগী সংস্থা অর্থায়ন করছে।’

এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদূত জেন মারিন স্কিও, জার্মানির রাষ্ট্রদূত এসিম টোস্টার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনিই ইর্স্টুপ পিটারসেন এবং নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

ঢাকা ওয়াসা এ প্রকল্পটি বাস্তবায়নে করছে। পরিদর্শনে আসা তিন দেশের রাষ্ট্রদূতের কাছে এ প্রকল্পটির বিভিন্ন দিক তুলে ধরেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান।

ঢাকা ওয়াসা সূত্রে জানা গেছে, আড়াইহাজারে মেঘনা নদী থেকে পানি উত্তোলন করে পরিশোধন করা হবে। এ জন্য রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসার নিজস্ব জায়গায় প্রথম ফেইজে দৈনিক পাঁচ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন পানি শোধনাগার নির্মাণ করা হবে। ঢাকা মহানগরীর পানি সরবরাহ পরিস্থিতি উন্নয়নসহ পরিবেশবান্ধব ও টেকসই ভূমির ওপরের পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

পরিশোধিত পানি ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনের মাধ্যমে ঢাকা মহানগরীর উত্তর-পশ্চিমাংশে প্রেসারাইজড সিস্টেমে পানি সরবরাহ করা।

অর্থায়ন করা তিনটি দেশের রাষ্ট্রদূতদের এ প্রকল্পের বিভিন্ন স্থাপনা ও কাজের অগ্রগতি ঘুরিয়ে দেখায় ওয়াসা কর্তৃপক্ষ। বিকালে মন্ত্রী রাষ্ট্রদূতদের নিয়ে একটি জাহাজে মেঘনা নদীতে মেঘনা ব্রিজ পর্যন্ত ভ্রমণ করেন।