ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও টিয়ার শেল ছোড়ে পুলিশ। বুধবার (৩ নভেম্বর) বেলা ১১টায় উপজেলার মাটিকাটা এলাকায় এই ঘটনা ঘটে।

শ্রমিকরা জানান, বুধবার সকালে কাজে যোগ দিতে এসে কারখানার প্রধান ফটকে শ্রমিক ছাঁটাইয়ের একটি নোটিশ দেখতে পান তারা। সেখানে ৮৫ জন অপারেটরের ছবি, নাম ও কারখানার পরিচপত্রসহ তালিকা  দেওয়া হয়েছে। 

নোটিশে উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট কোনও কারণ ছাড়া শ্রমিকদের ধর্মঘটের ফলে কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুইং সেকশনের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। এ কারণে শ্রম আইন ধারা ২০০৬ এর ১৩ (১) মোতাবেক কারখানার ওই দুটি সেকশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। কারখানা খোলার অনুকূল পরিবেশ হলে নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ-টিয়ার শেল

নোটিশ দেখে উত্তেজিত হয়ে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। এক পর্যায়ে কারখানার সামনে ভাঙচুর শুরু করেন তারা। খবর পেয়ে থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করেন। তারা উত্তেজিত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল ছুঁড়তে থাকেন। এ সময় রাবার বুলেট, টিয়ার শেল ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এ বিষয়ে ইনক্রেডিবল ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপক বদরুজ্জামান বলেন, আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করার চেষ্টা চলছে।

শিল্প পুলিশের পরিদর্শক ফরহাদ আব্বাস বলেন, ইনক্রেডিবল ফ্যাশনের দুটি সেকশন বন্ধ করে দেওয়ায় শ্রমিকেরা আন্দোলন শুরু করেন। এ সময় তারা ইটপাটকেল ছুড়লে কয়েকজন পুলিশ সদস্য আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৯ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ।