ধান কাটার সময় শ্রমিকদের ওপর গুলি

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ক্ষেতে ধানকাটার সময় বন্দুকের গুলিতে শাহজাহান ভুট্টু নামে এক শ্রমিক আহত হয়েছেন। মঙ্গলবার (১০ মে) সকালে উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের শেখ শিমুল জোতনশর এলাকায় এ ঘটনা ঘটে। 

আহত শ্রমিক শাহজাহান ভুট্টুকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। অভিযুক্ত সোহরাব হোসেন অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার। তিনি জোতনশর গ্রামের মৃত আব্দুল্লাহর ছেলে। 

স্থানীয়রা জানায়, উপজেলার জোতনশর গ্রামের হাসান আলী তার বন্ধু মৃত আব্দুল কাদেরের কাছ থেকে ২৫ শতাংশ জমি কেনেন। কিন্তু দলিল মূলে জমি ক্রয় না করায় জমির মালিক থেকে যান আব্দুল কাদেরের ভাই সোহরাব। হাসান আলী মারা যাওয়ার পর থেকে ওই জমি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছিলেন তার স্ত্রী মাজেদা খাতুন। সেই জমিতে রোপণ করা ধান আট জন শ্রমিক নিয়ে কাটতে যান মাজেদা। খবর পেয়ে একনালা বন্দুক (এসবিবিএল) দিয়ে শ্রমিকদের লক্ষ্য করে গুলি করেন সোহরাব। এতে ধান কাটতে থাকা ভুট্টু নামে এক শ্রমিক আহত হন। তার হাতে ও কানের কাছে গুলি লাগে। পরে তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়। 

মাজেদা খাতুন বলেন, ‘সোহরাবের ভাইয়ের কাছ থেকে প্রায় ৪০ বছর আগে জমি কিনে চাষাবাদ করে আসছিলা। জমি ক্রয় করলেও দলিল হয়নি। কিন্তু যার কাছ থেকে জমি কিনেছি, তিনি মারা যাওয়ায় তার ভাই জমি দলিল করে দিচ্ছেন না। জমিতে রোপণকৃত ধান কাটতে আট জন শ্রমিককে চুক্তি দিয়েছিলাম। কিন্তু সোহরাব বন্দুক দিয়ে শ্রমিকদের গুলি করেন। তিন বার গুলির শব্দ পাই।’

ঘাটাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম সরকার বলেন, জোতনশর এলাকায় ভোরে জমি দাবি করা মাজেদা শ্রমিক নিয়ে ধান কাটছিলেন। খবর পেয়ে ইঞ্জিনিয়ার সোহরাব ঘটনাস্থলে গিয়ে ধান কাটতে নিষেধ করেন। একপর্যায়ে তার ব্যবহৃত বন্দুক দিয়ে গুলি চালান। এতে একজন শ্রমিক আহত হয়েছেন। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।