ভৈরবে ট্রেন দুর্ঘটনা

সৌদি প্রবাসী ভাইকে বিমানে তুলে দিতে গিয়ে ছোট ভাইয়ের চিরবিদায়

সৌদিতে থাকেন সাদ্দাম হোসেন। ছুটিতে এসেছিলেন বাড়িতে স্বজনদের কাছে। ছুটি শেষে ফিরে যাচ্ছিলেন প্রবাসে। সোমবার (২৩ অক্টোবর) রাত ৯টার বিমানে সাদ্দামের সৌদি যাওয়ার কথা। তাই বড় ভাইকে বিমানে তুলে বিদায় জানাতে তার সঙ্গী হয়েছিলেন ছোট ভাই আফজাল হোসেন (২৪)। কিন্তু চোখের পলকে কয়েক মিনিটে সব যেন তছনছ হয়ে গেলো।

বড় ভাইকে বিদায় জানাতে গিয়ে চিরবিদায় নিলেন ছোট ভাই। অন্যদিকে সৌদিতে ফিরে যাওয়া তো দূরে কথা গুরুতর আহত হয়ে হাসপাতালে বড় ভাই। আর ছেলেকে হারিয়ে তাদের পরিবারের এখন বইছে শোকের মাতম।

সোমবার (২৩ অক্টোবর) বিকাল সাড়ে ৩টায় কিশোরগঞ্জের ভৈরব জংশনের কাছাকাছি গাইনাহাটি এলাকায় যাত্রীবাহী ট্রেন এগারসিন্ধুর গোধুলি ও একটি মালবাহী ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারান আফজাল। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন বড় ভাই সাদ্দাম। দুর্ঘটনায় ১৭ জনের লাশ উদ্ধার করা হয় এবং আহত হন অর্ধশতাধিক। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক।

নিহত আফজাল হোসেন ভৈরব উপজেলার আগানগর ইউনিয়নের রাধানগর গ্রামের কৃষক আবদুল মান্নানের ছেলে। তিনি ঢাকা কলেজের মাস্টার্সে পড়াশোনা করতেন। এ ছাড়া ভৈরব আগানগর বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক।

বাবা কৃষক আবদুল মান্নান পুত্রের এমন মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছেন না। এ অবস্থায় তাদের পরিবারসহ গোটা এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।

নিহত আফজালের পার্শ্ববর্তী বাসিন্দা মো. সৌরভ অপু জানান, আফজাল পড়াশোনায় খুব ভালো ছিল। তাই তার পরিবারের অনেক স্বপ্নও ছিল তাকে নিয়ে। তার বাবা ও ভাইয়ের অনেক আশা ছিল পড়াশোনা শেষে সে একদিন সরকারি চাকরি করবে। তাদের চার ভাইয়ের মধ্যে দুই ভাই সাদ্দাম ও আফজালের ছোট ভাই আরিফ সৌদি আরব প্রবাসী। আফজালের পড়াশোনায় যেন কোনও ঘাটতি না থাকে তাই নিয়মিত বিদেশ থেকে তার জন্য টাকা পাঠাতেন। ওদের ভাইয়ের মাঝে অনেক মিল ছিল। সবাই সবাইকে খুব ভালোবাসতো। 

তিনি আরও জানান, সাদ্দাম কিছু দিনের জন্য ছুটি নিয়ে বাড়িতে এসেছিলেন। ছুটি শেষ তাই সৌদি ফিরতে সোমবার এগারসিন্দুর ট্রেনে বিমানবন্দর যাচ্ছেন। রাত ৯ টায় তার ফ্লাইট ছিল। বড় ভাইকে বিদায় দিতে গিয়েছিলেন আফজাল। অথচ ট্রেন দুর্ঘটনায় তাকেই চিরবিদায় নিতে হলো। বড় ভাইয়েরও বিদেশ যাওয়া হলো না, আর ছোট ভাইটাও চলে গেল পরপারে। সাদ্দামও মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন।

প্রসঙ্গত, সোমবার (২৩ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় মালবাহী ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রামের দিকে যাচ্ছিল। একই সময় ভৈরব থেকে ঢাকায় যাচ্ছিল যাত্রীবাহী ট্রেন এগারো সিন্ধুর গোধুলি। ভৈরব রেল স্টেশনের আউটার পয়েন্টে ক্রসিংয়ে যাত্রীবাহী ট্রেনের শেষ তিন বগিতে ধাক্কা দেয় মালবাহী ট্রেনটি। এতে যাত্রীবাহী ট্রেনের কয়েকটি বগি উল্টে যায়। ধারণা করা হচ্ছে, সিগন্যালিংয়ের কোনও জটিলতার কারণে ঘটনাটি ঘটেছে।