এমপি তানসেনের অর্থ-সম্পদ কমেছে ১১ লাখ টাকার

বগুড়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাবেক ও বর্তমান সংসদ সদস্য সব প্রার্থীর হলফনামায় অর্থ-সম্পদ বাড়লেও, বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের জাসদ সমর্থিত সংসদ সদস্য ও প্রার্থী এ কে এম রেজাউল করিম তানসেনের কমেছে। তার ঋণের পরিমাণও বেড়েছে। বর্তমানে তার ২ কোটি ৩০ লাখ সাত হাজার ৬৬০ টাকার অর্থ-সম্পদ আছে। ব্যাংকঋণ রয়েছে ৬০ লাখ টাকা।

বগুড়া জেলা জাসদের সভাপতি ও কেন্দ্রীয় সহসভাপতি এ কে এম রেজাউল করিম তানসেন মূলত ব্যবসায়ী। তিনি উচ্চমাধ্যমিক পাস। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় নির্বাচনে তিনি বগুড়া-৪ আসনে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে সংসদ সদস্য হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির নুরুল ইসলাম ঠান্ডু।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি মহাজোটের শরিক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি বিএনপি প্রার্থী মোশারফ হোসেনের কাছে পরাজিত হন। দলীয় সিদ্ধান্তে মোশারফ হোসেন পদত্যাগ করলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। চলতি ১ ফেব্রুয়ারি উপনির্বাচনে এ কে এম রেজাউল করিম তানসেন মাত্র ৮৩৪ ভোটে এমপি হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী (একতারা) আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট না হওয়ায় এখানে আওয়ামী লীগ, জাসদ, জাপা, গণতন্ত্রী পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র মিলে সাতজন প্রার্থী হয়েছেন। এবার জাসদ প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন এ কে এম রেজাউল করিম তানসেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তানসেন ২০১৮ সালের ২৭ নভেম্বর দাখিল করা হলফনামায় তার অর্থ-সম্পদের পরিমাণ দেখিয়েছেন দুই কোটি ৪১ লাখ ৯৫ হাজার ৬২২ টাকা। দুটি মামলায় তিনি বেকসুর খালাস পেয়েছেন। এখানে অগ্রণী ব্যাংক লিমিটেড নন্দীগ্রাম শাখায় ৬৭ লাখ ৭৫৭ টাকার ঋণ দেখিয়েছেন। ধান, চাল, মাছ ও ইলেকট্রনিকস ব্যবসায়ী তানসেন কৃষি খাত থেকে ৪০ হাজার টাকা, বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া দেখিয়েছেন ৫০ হাজার টাকা। ব্যবসা থেকে আয় ২৯ লাখ ৬৩ হাজার ৮৫০ টাকা।

দশম জাতীয় সংসদ সদস্য হিসেবে সম্মানী পেয়েছেন ২৩ লাখ ৫৬ হাজার ৭৭২ টাকা। নগদ আছে দুই লাখ ও স্ত্রীর ৫০ হাজার টাকা। ব্যাংকে নিজের জমা পাঁচ লাখ ও স্ত্রীর এক লাখ।

তিনি দুটি গাড়ি ব্যবহার করেন। একটি ৭২ লাখ টাকা মূল্যের পাজেরো ও ৩৮ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের প্রিমিও কার। স্ত্রীর এক লাখ টাকা মূল্যের ২০ ভরি স্বর্ণালংকার। ইলেকট্রনিকস সামগ্রী আড়াই লাখ টাকা। আসবাব চার লাখ টাকা। ৫০ হাজার টাকা মূল্যের চার একর কৃষি জমি ও চার লাখ টাকা মূল্যের অকৃষি জমি। দুটি বাড়ি ও অ্যাপার্টমেন্ট ৫৯ লাখ টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী মোশারফ হোসেন পদত্যাগ করলে চলতি বছরের ১ ফেব্রুয়ারি উপনির্বাচনে তিনি (তানসেন) ৮৩৪ ভোটে সংসদ সদস্য হন। এ উপনির্বাচনের হলফনামা নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যায়নি। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাসদ প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। ২৬ নভেম্বর দাখিল করা হলফনামায় অর্থ-সম্পদ দেখিয়েছেন দুই কোটি
৩০ লাখ সাত হাজার ৬৬০ টাকার। অর্থাৎ গত একাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে তার অর্থ-সম্পদ কমেছে ১১ লাখ ৪৪ হাজার দুই টাকার।