এসএসসি পরীক্ষা রেখে ‘প্রেমিকের হাত ধরে পালালো’ কিশোরী

রাজবাড়ীর গোয়ালন্দে এসএসসি পরীক্ষা রেখে প্রেমিকের হাত ধরে এক কিশোরী পালিয়ে গেছে বলে জানা গেছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।

কিশোরীর কয়েকজন সহপাঠী জানায়, কুমিল্লার একটি ছেলের সঙ্গে ওই শিক্ষার্থীর দীর্ঘদিন ধরে মুঠোফোনে প্রেমের সম্পর্ক চলছিল। বিষয়টি তার পরিবারের মধ্যে জানাজানি হলে অভিভাবকরা রাগারাগি করেন। তারা এ সম্পর্ক মেনে নেবে না বলে জানায়। একপর্যায়ে গত ৩ মার্চ অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নিয়ে সে বাড়ি থেকে পালিয়ে যায়।

তারা বলেন, ‘আমরা জানতে পেরেছি সে তার প্রেমিকের সঙ্গে কুমিল্লাতে রয়েছে। তবে এসএসসি পরীক্ষার মাঝে তার এভাবে চলে যাওয়ায় খুব কষ্ট পেয়েছি। সে অন্তত বাকি পরীক্ষাগুলো শেষ করে যেতে পারতো। সেটা তার ভবিষ্যতের জন্য ভাল হতো।’

গোয়ালন্দ উপজেলা এসএসসি পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত সচিব মহসিন আলী জানান, ওই পরীক্ষার্থী সর্বশেষ গত ৩ মার্চ অনুষ্ঠিত ‘বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস’ পরীক্ষায় অংশ নেয়। এরপর থেকে সে অনুপস্থিত রয়েছে। পরীক্ষার মাঝপথে তার এভাবে অনুপস্থিত হয়ে যাওয়া খুবই দুঃখজনক।

তিনি আরও জানান, এ বছর গোয়ালন্দ কেন্দ্র থেকে ৯৬৪ জন নিয়মিত শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১১ জন শুরু থেকেই অনুপস্থিত রয়েছে। ধারণা করা হচ্ছে, এরা দারিদ্র্য ও বাল্যবিয়ের শিকার হয়ে এভাবে শিক্ষাজীবন হতে ঝরে পড়েছে।

এ বিষয়ে কথা বলতে ওই শিক্ষার্থীর বাবার মুঠোফোনে কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ওই শিক্ষার্থীর স্কুলের সিনিয়র এক শিক্ষক বলেন, ‘পরীক্ষায় অনুপস্থিতির বিষয়ে আমরা তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তারা স্কুলে এসে সাক্ষাতে কথা বলতে চেয়েছিলেন। কিন্তু কেউ আসেননি।’

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস জানান, এ বিষয়ে থানায় কেউ কোনও অভিযোগ দেয়নি। তবে ঘটনা সত্য হয়ে থাকলে তা যথেষ্ট উদ্বেগজনক।