অবৈধভাবে ভারতে প্রবেশের সময় আটক ২২

দালাল চক্রের মাধ্যমে অবৈধভাবে ভারতের প্রবেশের প্রস্তুতিকালে পাসপোর্টবিহীন ২২বাংলাদেশিকে আটক করেছে সাতক্ষীরা সদর থানা পুলিশ। এসময় পাচারকারী চক্রের কাউকে আটক করা যায়নি। তবে চক্রের সহযোগী ভ্যানচালক মোখলেছুরের স্ত্রী নাসিমা বেগমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ। বুধবার দিবাগত রাতে (২৮ জানুয়ারি) সাতক্ষীরার বাঁশদহ ইউনিয়নের কুলিয়াডাঙ্গা গামেরর মোখলেছুর রহমানের বাড়ি থেকে ওই ২২ জনকে আটক করা হয়। আটকদের মধ্যে ১০ জন পুরুষ, ১০ জন নারী ও দুই জন অপ্রাপ্ত বয়স্ক শিশুকন্যা রয়েছে। যাদের মধ্যে লড়াইল জেলার ১৫ জন, খুলনার তিন জন, ব্রাহ্মণবাড়িয়ার দুই জন, রংপুরের একজন ও মুন্সীগঞ্জের একজন রয়েছেন।

আটকরা জানান, তারা কাজের জন্য ভারতে যাওয়ার উদ্দেশ্যে এসেছিল। টাকার বিনিময়ে পাসপোর্ট ছাড়াই ভারতে পার করে দিবে বলে গত মঙ্গলবার তাদেরকে সাতক্ষীরা বাশদহ ইউনিয়নের কুলিয়াডাঙ্গার মোখলেছুরের বাড়িতে নিয়ে আসা হয়। তাদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা নিয়ে বুধবার ভোররাতে ভারতে প্রবেশের কথা থাকলেও সুযোগ না হওয়ায় বৃহস্পতিবার ভোর রাতে তলুইগাছা সীমান্ত দিয়ে ভারতে পার করে দেওয়ার কথা ছিল। কিন্তু এরআগেই পুলিশ তাদের আটক করে।

এদিকে জিজ্ঞাসাবাদের জন্য আটক মোখলেছুরের স্ত্রী নাছিমা বেগম জানান, তার স্বামী মোখলেছুর একজন ভ্যানচালক। তিনি এই দালাল চক্রের সঙ্গে জড়িত নয়। তার স্বামী শুধু মাত্র যাত্রী বহন করে। তাদের বাড়িতে এই ২২ জন কেন অবস্থান করছে এমন প্রশ্নের জবাবে নাসিমা বেগম বলেন, সাতক্ষীরা কলারোয়া কেড়াগাছির আব্দুল হামিদের পুত্র আনারুল ইসলাম ও একই গ্রামের কাশেম সরদারের পুত্র কাজিরুল ইসলাম এবং বাঁশদহ ইউনিয়নের তলুইগাছা গ্রামের বাবলু এই ২২ জনকে তাদের বাড়িতে রেখে গেছে। তাদেরকে খাওয়া বাবদ ৫০ টাকা করে দেয় দালালেরা। এর বাইরে আর কিছু জানেন না তিনি।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামন বলেন, সাতক্ষীরা বাঁশদহ ইউনিয়নের কুলিয়াডাঙ্গা গ্রামের মোখলেছুরের বাড়িতে বিভিন্ন জেলা থেকে আগত কিছু লোকজন অবৈধভাবে ভারতে প্রবেশ করবে বলে অবস্থান করছে, এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। পরে তাদেরকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সবাই স্বীকার করেন তারা কেউ ১০ হাজার, কেউ ১৭ হাজার কেউবা ১৮ হাজার টাকার বিনিময়ে ভারতে প্রবেশ করবে বলে ওই বাড়িতে এসেছে। তবে তারা কেউ দালাল চক্রের সদস্যদের চেনেন না। মোবাইলফোনের মাধ্যমে যোগাযোগ করে তারা এসেছে।

পুলিশ কর্মকর্তা আরও জানান, এ ঘটনায় বাড়ির মালিক মোখলেছুরের স্ত্রী নাসিমাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে জড়িতদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।