মাদক মামলায় একজনের মৃত্যুদণ্ড

খুলনায় সাড়ে ২২ কোটি টাকার কোকেন উদ্ধার মামলায় একজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই মামলায় আরেক আসামিকে আমৃত্যু কারাদণ্ড ও এক লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে। আরেকজনকে ১৫ বছর ও তিন জনকে দশ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বেলা ১১টায় খুলনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মশিউর রহমান চৌধুরী এই রায় ঘোষণা করেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন—বিকাশ চন্দ্র বিশ্বাস। তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে সোহেলকে। ছবিরকে দেওয়া হয়েছে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড। বিকাশ চন্দ্র মন্ডল, ফজলুর রহমান ও এস এম এরশাদকে ১০ বছর করে কারাদণ্ড, ২৫ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট এনামুল হক, অ্যাডভোকেট এস এম ইলিয়াস খান ও অ্যাডভোকেট শাম্মী আক্তার। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট আসাদুজ্জামান মিল্টন, অ্যাডভোকেট তৌফিক উল্লাহ ও অ্যাডভোকেট খোরশেদ আলম।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৭ সালের ১২ আগস্ট খুলনা মহানগর, দাকোপ ও রূপসাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দুই কেজি ২৫০ গ্রাম কোকেনসহ ছয় জনকে গ্রেফতার করে র‌্যাব সদস্যরা। যার আনুমানিক মূল্য ২২ কেটি ৫০ লাখ টাকা।

র‌্যাব কর্মকর্তা মো. রবিউল ইসলাম বাদী হয়ে ছয় জনের নাম উল্লেখ করে রূপসা থানায় মাদক আইনে মামলা করেন। মামলা তদন্ত করেন র‌্যাব-৬ এর এসপি বজলুর রশিদ। তিনি ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর আদালতে ছয় জনের নামে অভিযোগপত্র দাখিল করেন। আদালতে মামলার শুনানি চলাকালে ২৭ জন সাক্ষীর মধ্যে ২৪ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।