মাছ ধরতে এক সিটের ভাড়া ৫০ হাজার টাকা

খুলনার ঐতিহ্যবাহী শহীদ হাদিস পার্কের পুকুরে সৌখিন মৎস্য শিকার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ জন্য খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ৩৫টি সিট ভাড়া দিয়েছে। প্রতি সিটের ভাড়া রাখা হয়েছে ৫০ হাজার টাকা। কেসিসি ৩৫টি সিটের মধ্যে ২৫টি ভাড়ার জন্য লটারি করে। এ জন্য আবেদন পড়ে ১৯৯টি। এ আবেদন লটারি করে ২৫ জন মনোনীত হন। বাকি ১০টি সিট ভিআইপিদের জন্য সংরক্ষিত। তবে এর জন্যও নির্ধারিত টাকা পরিশোধ করতে হবে।

ইতোমধ্যে নির্ধারিত সব সিট বিক্রি হয়েছে। মাছ শিকারের জন্য সিটের ভাড়া বাবদ কেসিসি সাড়ে ১৭ লাখ টাকা রাজস্ব আদায় করেছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। একটি সিট কিনে ক্রেতা তিনবার মাছ শিকারের সুযোগ পাবেন। নির্ধারিত তিনদিন হলো- ১৯ নভেম্বর, ৩ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বর।

একইসঙ্গে শিকারিদের জন্য পুরস্কারের ব্যবস্থা করেছে কেসিসি। সবচেয়ে বড় মাছ যে শিকার করবেন তাকে দেওয়া হবে প্রথম পুরস্কার। একইভাবে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারও দেওয়া হবে।

কেসিসি পরিচালিত হাদিস পার্ক পুকুরে ২০১৩-১৪ সাল থেকে মাছ অবমুক্ত করা শুরু হয়। যা এখনও চলছে। এখানে শুধু কেসিসি নয়, বিভিন্ন সামাজিক সংগঠনও মাছ অবমুক্ত করে। তবে দীর্ঘ ৭-৮ বছর এ পুকুর থেকে কোনও মাছ ধরা হয়নি। এ থেকে মৎস্য শিকারিরা লাভবান হবে বলে ধারণা করা হচ্ছে।