সুপেয় পানির দাবিতে মানববন্ধন

‘চারপাশে পানি থইথই করলেও খাবার উপযোগী নেই’

জলবায়ু ন্যায্যতা ও সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে মানববন্ধন করেছে বাগেরহাটের মোংলার দক্ষিণ কাইনমারি পশুর নদীর পাড়ের অধিবাসীরা।

বুধবার (১৯ জানুয়ারি) সকালে জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, পশুর রিভার ওয়াটারকিপার, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এবং ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানির সহযোগিতায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন সুন্দরবন রক্ষা আন্দোলনের নেতা পশুর রিভার ওয়াটারকিপার নুর আলম শেখ, ভলান্টিয়ার কমলা সরকার, মোংলা জেলে সমিতির সাধারণ সম্পাদক নেতা আব্দুর রশিদ হাওলাদার, বাপা নেতা নদীকর্মী হাসিব সরদার, বাদাবন সংঘ’র রাকেশ সানা, সুন্দরবন রক্ষা আন্দোলনের নেত্রী চন্দ্রিকা মন্ডল প্রমুখ। 

তারা বলেন, চারপাশে পানি থইথই করলেও খাবার পানি নেই। নিরাপদ পানির গভীর সংকটে আমরা নিমজ্জিত। নিরাপদ পানির অভাবে নদীর এবং পুকুরের লবণাক্ত পানি পান করে পশুর নদীর পাড়ের মানুষেরা নানাবিধ রোগে আক্রান্ত। বিশেষ করে নারীরা সুপেয় পানির অভাবে নানাবিধ শারীরিক সমস্যায় ভুগছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন ও কৃষিসহ সুন্দরবনের জীববৈচিত্র্য হুমকিতে রয়েছে। 

বক্তারা জীবাশ্ম জ্বালানি থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে সরে এসে নবায়িত জ্বালানি শক্তি গ্রহণের আহ্বান জানান। জলবায়ু ক্ষতিগ্রস্থ অঞ্চল হিসেবে বাংলাদেশের জন্য বিশ্ববাসীর কাছে ক্ষতিপূরণ এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার দাবিও জানান তারা।