তীব্র দাবদাহে পুড়ছে মোংলার জনজীবন

বাগেরহাটের মোংলা উপজেলায় গত কয়েক মাস বৃষ্টির দেখা নেই। প্রতিদিন গড়ে ৩৮ ডিগ্রির ওপরে তাপমাত্রা বিরাজ করছে। রোদ-গরমে কাজে বের হতে পারছেন না খেটে খাওয়া সাধারণ মানুষ।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সরেজমিন দেখা যায়, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে বন্দর ও পৌর শহরের দোকানপাট ও রাস্তাঘাট অনেকটা ফাঁকা। শহরের মাদ্রাসা রোড ও রিজেকশন গলির দিনমজুরদেরও কাজে দেখা যাচ্ছে না তেমন একটা। 

শ্রমিক আব্দুল কাউয়ূম, এনায়েত হোসেন ও খলিলুর রহমান বলেন, ‘গরমে কাজের পরিবেশ নেই। কিন্তু বসে থাকলে তো খাবার জুটবে না। কী করবো কিছু বুঝতে পারছি না।’

তীব্র দাবদাহের প্রভাব পড়েছে প্রাণীর ওপরও। চরম ঝুঁকিতে রয়েছে মোংলার বেশির ভাগ মানুষের আয়ের উৎস সাদা সোনাখ্যাত বাগদা চিংড়িশিল্প। 

এ বিষয়ে মোংলা উপজেলার মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, ‘অতিরিক্ত গরমে চিংড়ি মাছ অক্সিজেন ফেল করে মরে ভেসে ওঠে। এর থেকে পরিত্রাণ পেতে পুকুর ও মাছের ঘেরে গাছের ডাল পুঁতে রাখতে হবে, যাতে অক্সিজেন তৈরি হয়।’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. শেখ সিরাজুল ইসলাম জানান, গরমে পানি স্বল্পতাসহ হিট স্ট্রোকের ঝুঁকি রয়েছে। তীব্র তাপপ্রবাহে শিশু, বৃদ্ধ ও রোজাদারদের খুব জরুরি কাজ ছাড়া বাইরে বের না হওয়াই ভালো।