ডুবন্ত বোট থেকে মোবাইল আনতে গিয়ে আটকে গেলেন নিরাপত্তাকর্মী

মোংলার বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক ক্যানেলে ঢেউয়ের তোড়ে ড্রেজারের একটি হাউস বোট উল্টে এক নিরাপত্তাকর্মী নিখোঁজ হয়েছেন। রবিবার (১২ জুন) দুপুর ১২টার দিকে ক্যানেলের উলুবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে। তার নাম খাজা মঈনউদ্দিন।

বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী প্রকৌশলী (ড্রেজার বিভাগ) মো. আনিসুজ্জামান রকি জানান, দুপুর ১২টার দিকে ক্যানেলটিতে খনন কাজে নিয়োজিত কনফিডেন্স গ্রুপের ড্রেজারের একটি দ্বিতল হাউস বোট উলুবনিয়া এলাকায় পানি নেওয়ার জন্য অবস্থান করছিল। তখনই ওই ক্যানেল দিয়ে দ্রুতগতিতে পর পর যাওয়া দুইটি অয়েল ট্যাংকারের ঢেউয়ে বোটটি উল্টে যায়। তাতে থাকা ১৫/১৬ কর্মী তাৎক্ষণিকভাবে দ্রুত বোট থেকে বেরিয়ে নদীতে লাফিয়ে সাঁতরে কূলে উঠলেও ভেতরে একজন আটকে পড়েন।

দুর্ঘটনাকবলিত বোট থেকে সাঁতরে কূলে ওঠা কর্মীরা বলেন, ‘যখন ঢেউয়ে বোটটি উল্টে যেতে থাকে তখন রুম ও বাইরে থাকা সবাই নদীতে ঝাঁপিয়ে কূলে উঠি। নিরাপত্তাকর্মী খাজা মঈনউদ্দিনও বেরিয়ে এসেছিলেন, তবে তার মোবাইল ফোন আনতে গিয়ে ভেতরে ঢুকলে আর বের হতে পারেনি। সে ঢেউয়ে উল্টে ডুবে যাওয়া হাউস বোটের মধ্যে আটকে আছেন। তার বাড়ি টাঙ্গাইলে।’ 

বিআইডব্লিউটিএ’র কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, ‘হাউস বোট উল্টে ডুবে নিখোঁজ হওয়া নিরাপত্তাকর্মীর সন্ধানে স্থানীয় ফায়ার সার্ভিসের সদস্যরা দুপুর দেড়টার দিকে ঘটনাস্থলে পৌঁছে কার্যক্রম শুরু করেছেন। এ ছাড়া দুর্ঘটনার বিষয়টি মোংলা উপজেলা প্রশাসন, কোস্ট গার্ড, নৌবাহিনী ও পুলিশকেও জানানো হয়েছে।’

তিনি আরও জানান, বোটটি ডুবলেও আংশিক দেখা যাচ্ছে। এটি মূল ক্যানেলের বাইরে রয়েছে। তাতে এ ক্যানেল নিরাপদ রয়েছে, নৌ চলাচলে কোনও সমস্যা হচ্ছে না।