মাদক মামলায় ৬ জনের যাবজ্জীবন

কুষ্টিয়ায় মাদক মামলায় ছয় আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে, আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  

রবিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়া অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এ রায় ঘোষণা করেন। এই মামলায় অভিযোগ প্রমাণ না হওয়ায় তিন জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলো-কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার জামালপুর গ্রামের মৃত আব্দুল হামিদের ছেলে হাবু (৩৮), একই উপজেলার ধর্মদহ গ্রামের দবির কসাইয়ের ছেলে বাবলু (৪৩), একই গ্রামের রমজানের ছেলে মুসলাম (৪০), লিয়াকতের ছেলে জাহাঙ্গীর (৪০), সিরাজের ছেলে বকুল (৩৮) ও মমিনের ছেলে জাইদুল (৩৩)। তাদের মধ্যে হাবু, জাহাঙ্গীর ও জাইদুল রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। অন্যরা পলাতক রয়েছেন। 

মামলার বিবরণে জানা গেছে, ২০১৪ সালের ২৪ মে দৌলতপুর উপজেলার ধর্মদহ গ্রামের বেলতলা মাঠে মাদকবিরোধী অভিযানে যায় জেলা গোয়েন্দা পুলিশের একটি টিম। এ সময় আসামিরা পালিয়ে যায়। এ সময় পানের বরজ সংলগ্ন একটি গর্ত থেকে পাঁচটি প্লাস্টিকের বস্তায় ৬৭১ বোতল ফেনসিডিল ও ১০টি সাদা পলিথিনে মোড়ানো ৪৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়। এ ঘটনায় একই দিন তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দৌলতপুর থানায় মামলা হয়। 

মামলাটি তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা। সাক্ষ্য-প্রমাণ শেষে অপরাধ প্রমাণ হওয়ায় আসামিদের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী বলেন, ‌‘সাজাপ্রাপ্ত তিন আসামি পলাতক রয়েছেন। তিন জনকে খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণার পর পরই পুলিশ পাহারায় দণ্ডপ্রাপ্তদের জেলা কারাগারে পাঠানো হয়।’