বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক গভীর, ভবিষ্যতে আরও মজবুত হবে: জাপানি রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেছেন, ‘দীর্ঘদিন ধরে বাংলাদেশের সঙ্গে জাপানের গভীর বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক ভবিষ্যতে আরও মজবুত হবে।’

রবিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে নড়াইলের লোহাগড়া উপজেলার দাসেরডাঙ্গা গ্রামে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজের নির্মাণকাজ উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

জাপান এদেশে দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ইওয়ামা কিমিনোরি বলেন, ‘এই শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত হবে। এখানে শিক্ষার্থীদের চার বছর মেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে। জাপনি ও ইংরেজি ভাষা শেখানো হবে। প্রশিক্ষণ শেষে উপযুক্ত শিক্ষার্থীরা জাপানে কর্মসংস্থানের সুযোগ পাবে।’

টোকিও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের পরিচালক ড. সৈয়দ ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাপানের ব্যবসায়ী রিউসুকে হনজু, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাস, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাস, লোহাগড়া পৌরসভার মেয়র সৈয়দ মসিয়ূর রহমান ও স্থাপত্য প্রকৌশলী ফাহমিদা সুলতানাসহ প্রমুখ।

স্থানীয় সূত্রে জানা গেছে, দাসেরডাঙ্গা গ্রামে ১ একর ১১ শতক জায়গার ওপর ১২ কোটি টাকা ব্যয়ে পাঁচতলা বিশিষ্ট জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ নির্মাণ করা হবে। ২০২৫ সালে চার বছর মেয়াদি শিক্ষা কার্যক্রম শুরু হবে। জাপানের ব্যবসায়ী রিউসুকে হনজুর অর্থায়নে নার্সিং কলেজটি প্রতিষ্ঠিত হবে বলে জানিয়েছেন কলেজের প্রতিষ্ঠাতা ও টোকিও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের পরিচালক সৈয়দ ইমদাদুল হক।