পুলিশের লাঠিচার্জে দুজনের মৃত্যু: ময়মনসিংহে শিক্ষক-কর্মচারীদের শোক

mymensingh pic-1 ( 1-12-16)

ময়মনসিংহের ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজ জাতীয়করণের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ঘে অধ্যাপক আবুল কালাম আজাদ ও পথচারী সফর আলী নিহতের ঘটনার প্রতিবাদে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা কালো ব্যাচ ধারণ করে শোক প্রকাশ করছেন। জেলা সম্মিলিত শিক্ষক সমাজের ডাকে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

এছাড়াও আগামী ৩ ডিসেম্বর ময়মনসিংহ শহরের শহীদ ফিরোজ জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন করার কথা রয়েছে।

এদিকে, ধর্মমন্ত্রীসহ রাজনৈতিক নেতাদের সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এক মাস আন্দোলন কর্মসূচি স্থগিত করা হলেও শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও এলাকাবাসীর মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। তারা বলছেন, শিক্ষক হত্যার বিচার ও কলেজ জাতীয়করণ ছাড়া তারা মাঠ ছাড়বেন না।

প্রসঙ্গত, ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজ জাতীয়করণের জন্য বেশ কিছুদিন ধরেই আন্দোলন করে আসছিলেন শিক্ষক-শিক্ষার্থীরা। প্রত্যক্ষদর্শী ও নিহতদের স্বজনদের ভাষ্য অনুযায়ী, রবিবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে আন্দোলনরতরা মিছিল বের করতে চাইলে ক্যাম্পাসে ঢুকে পুলিশ লাঠিচার্জ করে। এরপর শিক্ষক ও শিক্ষার্থীরা ফুলবাড়ীয়া-ময়মনসিংহ সড়ক ব্যারিকেড দেওয়ার চেষ্টা করলে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। একপর্যায়ে পুলিশের বেধড়ক লাঠিচার্জে গুরুতর আহত হন শিক্ষক আবুল কালাম  আজাদ ও পথচারী ছফর আলী। হাসপাতালে নেওয়ার পথে ছফর আলী মারা যান। এরপর চিকিৎসাধীন অবস্থায় মারা যান শিক্ষক আবুল কালাম আজাদ। তবে পুলিশের দাবি তারা হার্ট অ্যাটাকে মারা যান।  

আরও পড়ুন:
ফুলবাড়ীয়ায় শিক্ষকদের সঙ্গে ধর্মমন্ত্রীর বৈঠক: আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত

/বিটি/