বারহাট্টায় ভিজিএফের চাল দেওয়া নিয়ে হাতাহাতি, বিতরণ বন্ধ

নেত্রকোনানেত্রকোনার বারহাট্টা উপজেলার সাওতা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে হাতহাতি হয়েছে বলে অভিযোগ ওঠেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এক পর্যায়ে চাল বিতরণ কার্যক্রম বন্ধ করে দেয় সংশ্লিষ্টরা। বৃহস্পতিবার বিকালে এ ঘটনা ঘটে।
এলাকাবাসী ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বারহাট্টা উপজেলার সাওতা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণ চলছিল। ৫০০ জন ভিজিএফ কার্ডধারীরা জন প্রতি ৩০ কেজি করে চাল ও নগদ ৫০০ টাকা দেওয়া হচ্ছিল। এক পর্যায়ে বিকাল চারটার দিকে ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমির আজম খান ওরফে চন্দনের ছেলে রাজিব খান ও সাবেক সদস্য সিদ্দিকুর রহমানের ছেলে উজ্জ্বল মিয়া ওজনের কম দেওয়া অভিযোগ তোলেন। এ নিয়ে চেয়ারম্যান পল্টন সরকার ও তার লোকজনের সঙ্গে তাদের কথা কাটাকাটি শুরু হয়। এক পর্যায়ে পক্ষ দুটি হাতাহাতিতে জড়িয়ে পড়ে। খবর পেয়ে বারহাট্টা থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি শুনে সহকারী কমিশনার (ভূমি) তারেক মাসুদকে ঘটনাস্থলে পাঠান। পরে ওই কর্মকর্তা এসে চাল বিতরণ কার্যক্রম স্থগিত করে রাখেন।
সাহতা ইউপি চেয়ারম্যান পল্টন সরকার জানান, সঠিক নিয়মেই চাল বিতরণ কার্যক্রম চলছিল। ওই ছেলে দুটি আমার লোকজনদের কাছে পাঁচ বস্তা চাল দাবি করছিল। না দেওয়ায় ওজনে কম দেওয়ার অভিযোগ তোলে এমন বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করেছে।
বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াসমিন জানান, উদ্ভট পরিস্থিতিতে ২০০ জনের ৩০ কেজি করে চাল ও নগদ ৫০০ করে টাকা বিতরণ করা হয়েছিল। ঝামেলা সৃষ্টি হওয়ায় চাল বিতরণ কার্যক্রম স্থগিত করে রাখা হয়েছে। আগামীকাল (শুক্রবার) সকাল ১০টার দিকে এ চালগুলো দেওয়া হবে।
এ ঘটনায় বারহাট্টা থানায় এখনও কোনও অভিযোগ দায়ের হয়নি বলে জানিয়েছেন অফিসার্স ইনচার্জ মেজবাহ উদ্দিন।