গ্যাস সিলিন্ডারের আগুনে দগ্ধ গৃহবধূর মৃত্যু, স্বামী আশঙ্কাজনক

জামালপুর পৌরসভার রশিদপুরে রান্না করতে গিয়ে গ্যাস সিলিন্ডার থেকে পেট্রলের ড্রামে ছড়িয়ে পড়া আগুনে দগ্ধ হয়ে শিপ্রা বেগম (২২) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ সময় দগ্ধ হওয়া ওই গৃহবধূর স্বামী শুভ্র মিয়াকে (৩০) আশঙ্কাজনক অবস্থায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের দল।

রবিবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০ টার দিকে ওই গৃহবধূর টিনের ভাড়া বাসার রান্নাঘরে আগুন লেগে থাকার ঘরসহ সমস্ত আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে।

ওই গৃহবধূর স্বামী শুভ্র মিয়া রশিদপুর বাজারে মনিহারি দোকানে খুচরা পেট্রল বিক্রি করতেন। সেই পেট্রলের কয়েকটি ছোট ড্রাম রান্নাঘরে মজুত ছিল। তারা স্বামী-স্ত্রী ও চার বছরের কন্যা সন্তান নিয়ে এক বছর ধরে ইজ্জাতুন্নেছা উচ্চ বিদ্যালয়ের অফিস সহায়কের বাড়িতে ভাড়া থাকতেন।

এলাকাবাসী  জানান, সকাল সাড়ে ১০টার দিকে স্বামী-স্ত্রী রান্না করতে যান। তাদের একমাত্র কন্যা সন্তান পাশের দাদাবাড়িতে ছিল। এ সময় গ্যাস সিলিন্ডার থেকে পাশে মজুত রাখা পেট্রলের ড্রামে আগুন লেগে রান্নাঘর লাগোয়া থাকার ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই দগ্ধ হয়ে মারা যান ওই গৃহবধূ। আংশিক দগ্ধ হওয়া ওই গৃহবধূর স্বামীকে উদ্ধার করে জামালপুর জেনারেল হাসপাতালে নেওয়া হলে সেখান থেকে তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

জামালপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আ. রাজ্জাক জানান, গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত। সেই আগুন রান্নাঘরে মজুত রাখা পেট্রলের ড্রামে লাগলে মুহূর্তেই সারা বাড়িতে ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। অগ্নিকাণ্ডে ১০ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) সীমা রানী সরকার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

জেলার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াসমিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানায়, যদিও অপূরণীয় ক্ষতি, তবু পৌরসভার রশিদপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে ২০ হাজার সহায়তা দেওয়া হয়েছে।

তিনি সিলিন্ডার গ্যাস ব্যবহারে সবাই অধিকতর সচেতন হওয়ার পরামর্শ দেন।