গ্রামীণ জনপদে শহরের ছোঁয়া

রাতের গ্রামীণ মেঠোপথ মানেই জনসাধারণের ভয় নিয়ে চলাফেরা করা। জামালপুরের ইসলামপুর উপজেলার প্রত্যন্ত গ্রামের মেঠোপথগুলো অধিকাংশেরও বেশি ইউনিয়ন দুর্গম চরাঞ্চল। সন্ধ্যা নামলেই গ্রামের রাস্তাগুলো হয়ে পড়ে অন্ধকারাচ্ছন্ন। চলাচলে পথচারীদের পড়তে হতো নানান জটিলতায়। সন্ধ্যার পরে রাস্তায় জেঁকে বসতো ঘুটঘুটে অন্ধকার। কিন্তু সে রাস্তাঘাটগুলো এখন স্ট্রিট লাইটের আলোয় আলোকিত। সন্ধ্যা নামলেই সড়ক, হাট-বাজার, সরকারি প্রতিষ্ঠান ও গ্রামের মেঠোপথগুলো শহুরে রাস্তা পরিণত হচ্ছে।

সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠে বাতিগুলো। আবার সকালের আলো ফোটার সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ ফরিদুল হক খান দুলাল এমপি’র উদ্যোগে গ্রামীণ জনপদের সড়ক ও মেঠোপথগুলোতে স্ট্রিট লাইট বসানোয় উপজেলার মেঠোপথগুলো হয়ে উঠেছে আলোকিত। প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ দেয়া ও গ্রাম হবে শহর- এ অঙ্গীকার এখন গ্রামীণ সড়কগুলোকে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে। পথচারীরা জানান, আমাদের রাস্তায় চলাচল করতে আর কোন অসুবিধা পড়তে হয় না। তবে কিছু জায়গায় বাকি আছে। সেগুলোতে দ্রুত সড়ক বাতি স্থাপন করা দাবি জানান তারা।

ইসলামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু জানান, উপজেলার প্রতিটা রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে স্ট্রিট লাইট বসানো হয়েছে। স্ট্রিট লাইট বসানোয় এর সুফল পাচ্ছে উপজেলার প্রত্যন্ত এলাকার মানুষগুলো। এ কাজটি চলমান থাকবে।

ইসলামপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জামান আব্দুন নাসের বাবুল জানান, গ্রামের মানুষের জীবন বদলে দিতে আমরা সৌর সড়ক বাতি স্থাপন করতে সক্ষম হয়েছি। অল্প সময়ের মধ্যেই সমস্ত উপজেলায় স্ট্রিট লাইট স্থাপন করা হবে।