ময়মনসিংহের মামলায় রফিকুল মাদানীর একদিনের রিমান্ড

উসকানিমূলক বক্তব্য দিয়ে আলোচনায় আসা মাওলানা রফিকুল ইসলাম মাদানীর একদিনের রিমান্ড মঞ্জুর করেছে ময়মনসিংহের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। বুধবার(২১এপ্রিল) দুপুরে ভার্চ্যুয়াল শুনানি শেষে মাদানীর একদিনের রিমান্ড মঞ্জুর করেন অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল হাই।

বিষয়টি নিশ্চিত করেছেন কোর্ট পুলিশের উপ-পরিদর্শক আব্দুল হাই। তিনি জানান, গত ২৮ মার্চ হেফাজতের হরতালের নামে নাশকতা, ময়মনসিংহ নগরীর চড়পাড়া মোড়ে পুলিশ বক্স ভাঙচুর, বাসে আগুন এবং পুলিশের ওপর হামলার ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়েছে।

এ ঘটনায় বুধবার দুপুরে ভার্চ্যুয়াল আদালতে কোতেয়ালি থানা পুলিশ সাত দিনের রিমান্ড চাইলে আদালত রফিকুল ইসলাম মাদানীর একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে গত ২৫ মার্চ রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে ছাত্র ও যুব অধিকার পরিষদের মোদিবিরোধী মিছিল থেকে রফিকুল ইসলামকে পুলিশি হেফাজতে নেওয়া হয়। ওই ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় করা মামলায় বুধবার রফিকুল ইসলাম মাদানীর চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

প্রসঙ্গত, বিতর্কিত ও উসকানিমূলক বক্তব্য দিয়ে গত ৭ এপ্রিল ভোর রাতে রফিকুল ইসলাম মাদানী (২৬) নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার লেটিরকান্দা এলাকার নিজ বাড়ি থেকে আটক হন। ওই দিন রাতেই গাজীপুর মহানগরীর গাছা থানায় তাকে হস্তান্তর করা হয়। গ্রেফতার হওয়া রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে গত ৮ এপ্রিল গাছা থানায় এবং ১১ এপ্রিল জিএমপির বাসন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক দুটি মামলা দায়ের করা হয়। আটকের সময় রফিকুল ইসলাম মাদানীর থেকে চারটি মোবাইল ফোন জব্দ করা হয়। তিনি ফোনের মাধ্যমে রাষ্ট্রবিরোধী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতেন বরে দাবি করেছে র‌্যাব। এছাড়াও জব্দ হওয়া মোবাইলফোনে আপত্তিকর ও কুরুচিপূর্ণ ‘এডাল্ট কনটেন্ট’ অশ্লীল ভিডিও চিত্রসহ পর্নোগ্রাফি পাওয়া গেছে বলে দাবি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব এডাল্ট ছবি ও ভিডিও স্টোর করে রাখা ও লিংক ব্যবহার করায় রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রুজুকৃত মামলায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ২০১২-এর ৮(৫)(ক) ধারা সংযোজন করা হয়েছে।