হত্যা মামলায় বাবা-ছেলের যাবজ্জীবন

ময়মনসিংহের মুক্তাগাছার জমির সীমানা নিয়ে বিরোধে আবু রায়হান হাবলু হত্যা মামলায় দুই জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- মুক্তাগাছার হরিপুরের কেরামত আলীর ছেলে দুলাল মিয়া (৫৮) ও তার ছেলে তানভীর আহমেদ ফরহাদ (৩০)। মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে ময়মনসিংহ অতিরিক্ত জেলা ও দায়রা জজ (চতুর্থ) আদালতের বিচারক মোহাম্মদ রাশেদ তালুকদার এই আদেশ দেন।

মামলার বিবরণে জানা গেছে, মুক্তাগাছার কাসেমপুর হরিপুর গ্রামের দুলাল মিয়া ও ফয়জুর রহমানের সঙ্গে জমির সীমানা নিয়ে বিরোধ ছিল। ২০১৩ সালের ২৪ জানুয়ারি বিকালে জমির আল নিয়ে বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে দণ্ডপ্রাপ্তরা দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে ফয়জুর রহমানকে। তার চিৎকারে পরিবারের লোকজনসহ স্থানীয়রা ছুটে যায়। এ সময়ে ফয়জুর রহমানের ছেলে আবু রায়হান হাবলুকে দা দিয়ে আঘাত করে প্রতিপক্ষরা। রক্তাক্ত অবস্থায় হাবলুকে উদ্ধার করে প্রথমে মুক্তাগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে, পরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতি হলে ঢাকা নেওয়ার পথে তিনি মারা যান।

পরদিন নিহতের বাবা ফয়জুর রহমান বাদী হয়ে ছয় জনের নামে মুক্তাগাছা থানায় মামলা করলে পুলিশ তদন্তে দুজনের সম্পৃক্ততা পায়। মঙ্গলবার দুপুরে আদালতে বাবা দুলাল মিয়া উপস্থিত থাকলেও ছেলে তানভীর আহমেদ ফরহাদ পলাতক। মামলাটিতে ১৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে এই আদেশ দেন আদালত।

আদালতে সরকারি পক্ষে আইনজীবী সঞ্জীব সরকার ও আসামিপক্ষে এ এইচ এম খালেকুজ্জামান মামলাটি পরিচালনা করেন।