রাজশাহী শিক্ষাবোর্ডে শীর্ষে পাবনা

 

রাজশাহী শিক্ষা বোর্ডএবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষাবোর্ডে শীর্ষে রয়েছে পাবনা জেলা। আর সবার নিচে রয়েছে সিরাজগঞ্জ জেলার শিক্ষার্থীরা।

রবিবার (২৩ জুলাই) দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ড আনুষ্ঠানিকভাবে ফলাফলে দেখে গেছে, এ বছর বোর্ড সেরা পাবনা থেকে অংশ নেয় ১৫ হাজার ৭৮১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১১ হাজার ৯১৭ জন পাস করেছে। পাসের হার ৭৫ দশমিক ৫১ শতাংশ। এ বছর পাবনা থেকে ৫ হাজার ৮৩৬ জন ছেলে এবং ৬ হাজার ৮১ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ৩৩৪ জন ছেলে এবং ৩১১ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ৬৪৫ জন।

অপরদিকে, এই বোর্ডে তালিকার সবার নিচে থাকা সিরাজগঞ্জে পরীক্ষার্থী ছিল ২০ হাজার ২৩০ জন। এর মধ্যে পাস করেছে ১৩ হাজার ২ জন। পাসের হার ৬৪ দশমিক ২৭ শতাংশ। এ বছর সিরাজগঞ্জের ৬ হাজার ৯২৮ জন ছেলে এবং ৬ হাজার ৭৪ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ১৮২ জন ছেলে এবং ১৮০ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ৩৬২ জন।

এছাড়া তালিকায় দ্বিতীয়স্থানে থাকা বগুড়া থেকে অংশ নেয় ২১ হাজার ৮৬৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১৬ হাজার ৫০১ জন পাস করেছে। পাসের হার ৭৫ দশমিক ৪৭ শতাংশ। এ বছর বগুড়ার ৮ হাজার ৮০৭ জন ছেলে এবং ৭ হাজার ৬৯৪ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে এক হাজার ২৮ জন ছেলে এবং ৭৩৭ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৭৬৫ জন।

আর তালিকার তৃতীয় রাজশাহীতে পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ৩৬৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ হাজার ৮৩৮ জন। পাসের হার ৭৩ দশমিক ২১ শতাংশ। এ বছর রাজশাহীর ৯ হাজার ৭৭৫ জন ছেলে এবং ৮ হাজার ৮৩ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ৯৪৬ জন ছেলে এবং ৬৮৭ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৬৩৩ জন। তালিকায় চতুর্থ নওগাঁ থেকে অংশ নেয় ১২ হাজার ৩৪০ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮ হাজার ৭১৩ জন। পাসের হার ৭০ দশমিক ৬১ শতাংশ। এ বছর নওগাঁয় ৪ হাজার ৫৮৮ জন ছেলে এবং ৪ হাজার ১২৫ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ১৪৪ জন ছেলে এবং ১২০ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ২৬৪ জন। এই বোর্ডে পঞ্চম জয়পুরহাটে পরীক্ষার্থী ছিল ৫ হাজার ৮৭৪ জন। এর মধ্যে পাস করেছে ৪ হাজার ১৩৩ জন। পাসের হার ৭০ দশমিক ০২ শতাংশ।

এ বছর জয়পুরহাটের এক হাজার ৯৯০ জন ছেলে এবং ২ হাজার ১২৩ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ৪০ জন ছেলে এবং ১০০ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন। তালিকায় ষষ্ঠ নাটোর থেকে অংশ নেয় ১১ হাজার ১৮৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৭ হাজার ৭৯৯ জন। পাসের হার ৬৯ দশমিক ৭০ শতাংশ।

এ বছর নাটোরের ৩ হাজার ৯৪১ জন ছেলে এবং ৩ হাজার ৮৫৮ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ২০৬ জন ছেলে এবং ১৪২ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ৩৪৮ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডে সপ্তম চাঁপাইনবাবঞ্জে পরীক্ষার্থী ছিল ১০ হাজার ১৯৫ জন। এর মধ্যে পাস করেছে ৬ হাজার ৯৮৯ জন। পাসর হার ৬৮ দশমিক ৫৫ শতাংশ। এ বছর চাঁপাইনবাবগঞ্জের ৩ হাজার ৩৯৫ জন ছেলে এবং ৩ হাজার ৫৯৪ জন মেয়ে পাস করেছে। এদের মধ্যে ৫৯ জন ছেলে এবং ৭৮ জন মেয়েসহ জিপিএ-৫ পেয়েছে ১৩৭ জন।

/এআর/