চাঁদাবাজি ঠেকাতে নাটোরে ট্রাফিক পরিদর্শকের বিরুদ্ধে আল্টিমেটাম

Natore 7days` ultimatum against traffic inspector-24.07.17k.ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও পিক-আপ ভ্যানে সীমাহীন চাঁদাবাজি রুখতে এক ট্রাফিক পরিদর্শকের বিরুদ্ধে ৭ দিনের আল্টিমেটাম ঘোষণা করেছে রাজশাহী ও রংপুর বিভাগীয় ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান, পিক-আপভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আগামী ১ আগস্টের মধ্যে মাহমুদুন্নবী নামে নাটোর ট্রাফিক পুলিশের ওই পরিদর্শকের (টিআই) বিরুদ্ধে ব্যবস্থা বা তাকে প্রত্যাহার করা না হলে উত্তরাঞ্চলজুড়ে বৃহত্তর আন্দোলনের আল্টিমেটাম দিয়েছে সংগঠনটি। মঙ্গলবার (২৫ জুলাই) দুপুরে শহরের মাদ্রাসা মোড় এলাকায় সংগঠনটির কার্যালয়ে এই ঘোষণা দেওয়া হয়।

জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান, পিক-আপভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক নাজমূল শেখ বাপ্পী বাংলা ট্রিবিউনকে জানান, নাটোরে ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) মাহমুদুন্নবী সিভিল পোশাকে নাটোর-বগুড়া মহাসড়ক ছাড়াও শহরের আশপাশের যে কোনও স্থানে যখন-তখন অভিযান চালান। এ সময় ট্রাক,ট্যাংকলরি,কাভার্ডভ্যান কিংবা পিক-আপভ্যানকে রাস্তায় দাঁড় করানো হয়। চালক বা গাড়ির কাগজের যে কোনও ভুল ধরেই তিনি ৫ হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন অংকের চাঁদা দাবি করেন। দাবিকৃত চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলেই ওই গাড়ি বা চালকের বিরুদ্ধে মামলা ঠুকে দেন।

এক প্রশ্নের জবাবে বাপ্পী জানান, গত প্রায় ৬ মাস ধরে মাহমুদুন্নবী এ ধরনের চাঁদাবাজি করে আসছেন। তার বিরুদ্ধে সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসক,পুলিশ সুপার এমনকি ডিআইজি ও আইজি বরাবরও আবেদন করা হয়েছে কিন্তু কোনও ফল পাওয়া যায়নি। তাই বাধ্য হয়ে এই আল্টিমেটাম ঘোষণা করা হয়েছে। আল্টিমেটাম পার হলে তারা মহাসড়ক অবরোধসহ বিভিন্ন আন্দোলনের ডাক দেবেন।

নাটোর জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান, পিক-আপভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি আনিছুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী ও রংপুর বিভাগীয় ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান, পিক-আপ ভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি শামসুর রহমান খান মানিক।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের রাজশাহী জেলা কমিটির সভাপতি সদরুল ইসলাম, আন্দোলন সংগ্রাম পরিচালনা কমিটির আহবায়ক আব্দুল মান্নান আকন্দ,নাটোর জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান, শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি হাবিবুর রহমান খান চুন্নু প্রমুখ।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্রলেখা নাজনীন জানান, আল্টিমেটামের বিষয়টি তার জানা নেই। তবে সংগঠনের পক্ষ থেকে যদি লিখিতভাবে বিষয়টি অবহিত করা হয় তবে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

/বিএল/