প্রশ্নপত্রে ধর্মীয় উসকানির অভিযোগ: রাবির দুই শিক্ষকের ওপর ১০ বছরের নিষেধাজ্ঞা

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উসাকানির অভিযোগে দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  ১০ বছর সব ধরনের পরীক্ষা কার্যক্রমে তাদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সাজাপ্রাপ্ত শিক্ষকরা হলেন- চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান।

সিন্ডিকেট সূত্র জানায়, আইনগত বাধা না থাকলে অধ্যাপক মোস্তাফিজুর রহমানের ডিনশিপ বাতিল এবং প্রশ্নপত্র প্রণয়নকারী শিক্ষক জিল্লুর রহমান ‘সহযোগী অধ্যাপক’ পদে পদন্নোতি নির্ধারিত সময়ের পাঁচ বছর পর দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়।রাবি চারুকলার বিতর্কিত সেই প্রশ্নপত্র

এর আগে প্রশ্নপত্র নিয়ে বিতর্ক ওঠায় গত ২৮ অক্টোবর সন্ধ্যায় এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করা হয়। ওই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট।         

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর দুপুর আড়াইটা থেকে চারটা পর্যন্ত চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উসকানির অভিযোগ আনেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন ও শিক্ষক-শিক্ষার্থীরা।

আরও পড়ুন- রাবিতে চারুকলার ভর্তি পরীক্ষায় বিতর্কিত প্রশ্নপত্রের বিষয়ে তদন্ত কমিটি গঠন