রাবি শিক্ষককে লাঞ্ছনার ঘটনায় দুই মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক এনামুল জহিরকে শারীরিকভাবে লাঞ্ছিতের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী কামরুল ইসলাম বাদী হয়ে আইসিটি অ্যাক্টের ৫৭ ও ৬৬ ধারা এবং মানহানির ৪৯৯, ৫০১ ও ৫০২ ধারায় মামলা দায়ের করেছেন।

মামলার বাদী কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, বুধবার (৭ মার্চ) সাইবার ট্রাইব্যুনাল আদালতে ১০ জনের নাম উল্লেখ করে আইসিটি অ্যাক্টে মামলা দায়ের করা হয়েছে। বিচারক সাইফুল ইসলাম শাহবাগ থানাকে এফআইআর  হিসেবে গ্রহণ করে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া, বৃহস্পতিবার (৮ মার্চ) ঢাকা চিফ মেট্রোপলিটন আদালতে ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে মানহানির মামলা করা হয়েছে।

আইসিটি আইনে মামলার আসামিরা হলেন- রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের (রামেক) ইন্টার্ন চিকিৎসক মেরি প্রিয়াংকা, মির্জা কামাল হোসেন, লুৎফর রহমান, দেবপ্রিয় দাস,চিটাগং বিজিসি ট্রাস্ট মেডিক্যাল কলেজের শরিফুল ইসলাম, চাঁদপুর সুর্যের হাসি ক্লিনিকের ফারজানা নিপা, পিজি হাসপাতালের মামুনুর রশীদ, রোমানা বিনতে রেজা, বাংলাদেশ চক্ষু হাসাপাতালের তাওহিদ হোসেন রুবেল ও সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের শাহরিয়ার কবির। অন্যদিকে, এই ১০ জনসহ আরও পাঁচ জনকে মানহানি মামলার আসামি করা হয়েছে। তারা হলেন- রামেক হাসপাতালের রহমান আতিক, হিমেল হিমু, চিন্ময় মৈত্র, হাবিবুর রহমান কাজল ও জাহিদ হাসান কনক।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টার দিকে রামেক হাসপাতালের কর্তব্যরত ইন্টার্ন চিকিৎসকরা রাবি শিক্ষক এনামুল জহিরকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। মারধরের এ ঘটনায় ১৫ ফেব্রুয়ারি রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেন শিক্ষার্থীরা।