সিরাজগঞ্জে কিশোরীর বাল্যবিয়ে ঠেকালেন সহকারী কমিশনার

বাল্যবিয়ের প্রতীকী ছবিবাল্যবিয়ের অভিশাপ থেকে বেঁচে গেলো সিরাজগঞ্জ সদরের বহুলীর ব্রম্মখোলা গ্রামের কিশোরী স্বর্ণা খাতুন (১৩)। সে আব্দুল্লাহ আল মাহমুদ মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী। তার বিয়ে ঠেকালেন সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম আনিসুর রহমান। 
স্থানীয়রা জানিয়েছেন, সাইফুল ইসলামের মেয়ে স্বর্ণার সঙ্গে পার্শ্ববর্তী রায়গঞ্জ উপজেলার ধানগড়ার মোহাম্মদ আলীর ছেলে ইমরানের (২২) বিয়ে ঠিক হয়। সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করে দুই পরিবার। গতকাল শুক্রবার (১২ এপ্রিল) সন্ধ্যায় তাদের বিয়ের আয়োজন করা হয়। আর একটু হলেই সর্বনাশ হয়ে যেতো মেয়েটির। তবে স্থানীয়দের কাছে খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে বিয়ে ভেস্তে দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম।
এদিকে অভিযানের খবর পেয়ে আগেভাগে বিয়ের কাজী ও বরপক্ষের লোকজন পালিয়ে যায়। পরে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত স্বর্ণাকে বিয়ে দেবেন না মর্মে ভ্রাম্যমাণ আদালতের কাছে মুচলেকা দেন সাইফুল ইসলাম।
উপযুক্ত বয়স হওয়ার আগে আবারও মেয়েটির বিয়ে দেওয়ার চেষ্টা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান।