আগের দামে ১২৫ টন পেঁয়াজ রফতানি করলো ভারত

পেঁয়াজদাম বাড়িয়ে দেওয়ার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আগের দামে ১২৫ টন পেঁয়াজ রফতানি করেছে ভারত। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে ছয়টি ট্রাকে এ পেঁয়াজ বাংলাদেশে আনা হয়। আগেই টেন্ডার করা ছিল বিধায় এ পেঁয়াজ আগের দামে পাওয়া গেলো। হিলি কাস্টমস কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন, ‘আমাদের নওগার পেঁয়াজ আমদানিকারক জগদিশ চন্দ্র রায় ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য ৩৮০ মার্কিন ডলার মূল্যে ১২৫ টন পেঁয়াজের এলসি খুলেছিল। এর বিপরীতে গত বৃহস্পতিবার ভারতের হিলি কাস্টমসে অনলাইনের মাধ্যমে রফতানির জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা ছিল। কাস্টমস কর্তৃপক্ষ অনুমতি দেওয়ায় শনিবার ছয়টি ট্রাকে ওই পেঁয়াজ ভারতীয় রফতানিকারকরা বাংলাদেশে পাঠিয়েছে।’

প্রসঙ্গত, ভরত রফতানি মূল্য প্রায় তিনগুণ বাড়িয়ে দেওয়ার পর, বড়তি দামে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। নতুন দামে শনিবার (১৪ সেপ্টেম্বর) বন্দর দিয়ে ভারত থেকে কোনও ধরনের পেঁয়াজ আমদানি করা হয়নি বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। এর ফলে দেশের অভ্যন্তরে পেঁয়াজের দাম বেড়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

বন্দর কর্তৃপক্ষ জানায়, ব্যাংক বন্ধ থাকায় এলসিগুলো সংশোধন না করার কারণে শনিবার নতুন দামে পেঁয়াজ আমদানি হয়নি। আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) ব্যাংক খোলায় সংশোধনের পর নতুন এলসি খোলার পরেই বন্দর দিয়ে নতুন দামে পেঁয়াজ আমদানির সম্ভাবনা রয়েছে।