লাইনে ত্রুটির কারণেই উল্লাপাড়ার ট্রেন দুর্ঘটনা: তদন্ত প্রতিবেদন



উল্লাপাড়ায় দুর্ঘটনাকবলিত ট্রেনলাইনে ত্রুটির কারণেই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলবিভাগ, পাকশী গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে এ তথ্য জানান পাকশী কমিটির প্রধান বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) আবদুল্লাহ আল মামুন।
আবদুল্লাহ আল মামুন জানান, তদন্ত প্রতিবেদনটি এরই মধ্যে পাকশী বিভাগীয় কার্যালয়ে জমা দেওয়া হয়েছে। এছাড়া প্রতিবেদনটির কপি পশ্চিমাঞ্চল রেল বিভাগের প্রধান কার্যালয় রাজশাহীসহ রেল মন্ত্রণালয় ও রেল অধিদফতরে পাঠানো হয়েছে। জরুরি ভিত্তিতে উল্লাপাড়া-ঈশ্বরদী রেলপথটি শক্তিশালীকরণসহ বেশ কিছু স্থানে সংস্কারের সুপারিশ করেছে তদন্ত কমিটি।
জেলা প্রশাসন থেকেও পৃথক তদন্ত হয় এই দুর্ঘটনার। জেলা প্রশাসনের তদন্ত কমিটির মতে, সনাতনী পদ্ধতির ত্রুটিপূর্ণ সিগন্যাল ব্যবস্থার কারণেই ট্রেন দুর্ঘটনার সূত্রপাত হয়।
উল্লেখ্য, গত ১৪ নভেম্বর ঢাকা থেকে রংপুরগামী রংপুর আন্তঃনগর ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। পরে রেল মন্ত্রণালয়, পশ্চিমাঞ্চল রেল বিভাগ রাজশাহী, পাকশী ও জেলা প্রশাসনের পক্ষ থেকে চারটি তদন্ত কমিটি গঠিত হয়। পাকশী ও জেলা প্রশাসনের কমিটির প্রতিবেদন পাওয়া গেলেও বাকি দুই কমিটির প্রতিবেদন এখনও পাওয়া যায়নি।