গরুর ফুসফুসে পানি ঢুকিয়ে বিক্রি করা হচ্ছিলো

মাংসের ওজন বাড়াতে গরুর ফুসফুসের মধ্যে পানি ঢুকিয়ে বিক্রি করা হচ্ছিলো। আর ঠিক ওই সময় হাতে-নাতে বিষয়টি বুঝে মাংস ব্যবসায়ীকে ধরে ফেলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের এক কর্মকর্তা। এমন অপরাধের কারণে ওই মাংস ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর বাজারে অভিযানে চালিয়ে এই জরিমানা করা হয়। পরে চাকু দিয়ে কেটে পানিগুলো বের করে ফেলেন ভোক্তা অধিকার কর্মকর্তা।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান মারুফ জানান, ওই মাংস ব্যবসায়ী গরুর মাংসের পাশাপাশি, কলিজা, ফুসফুস, বট (ভুঁড়ি) বিক্রি করেন। অভিযোগ ছিল গরুর ফুসফুসের মধ্যে কৌশলে পানি ঢুকিয়ে ওজন বাড়ান। এরপর সেই ফুসফুস বিক্রি করেন। এতে ক্রেতারা ওজনে কম পান। পরে দুপুরে লক্ষ্মীপুর বাজারের সাহেব আলী মাংসের ঘরে অভিযান চালানো হয়।

এ সময় গরুর ফুসফুসের মধ্যে হাতেনাতে পানি ঢোকানোর প্রমাণ পাওয়া যায়। তাই এমন অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের (২০০৯ এর ধারা ৪৫) সাহেব আলী মাংস ঘরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে চলমান এই অভিযানে লক্ষ্মীপুর এলাকায় সনি স্টোরকে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনে এক হাজার টাকা, নিউমার্কেটের জাহাঙ্গীর কাঁচামালের দোকানকে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে দুই হাজার টাকা এবং বাবুর সবজির দোকানকে একই কারণে দুই হাজার টাকাসহ মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মহানগরীর গোরহাঙ্গা রেলগেটে টিসিবির ট্রাকের সেলস মনিটরিং করা হয়। অভিযান চলাকালে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন সম্বলিত লিফলেট বিতরণ করা হয় এবং সেসঙ্গে ভোক্তা সংরক্ষণ আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।