নাটোরে মেয়র প্রার্থীকে আওয়ামী লীগ থেকে অব্যাহতি

শৃঙ্খলা ভঙ্গের দায়ে নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য ও পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী সাজেদুল আলম খান চৌধুরী বুড়াকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

সোমবার (১০ জানুয়ারি) জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক দিলীপ কুমার দাস স্বাক্ষরিত অব্যাহতিপত্রে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ১৬ জানুয়ারি নাটোর পৌরসভা নির্বাচনে উমা চৌধুরী জলিকে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন দেয়। সাজেদুল আলম খান চৌধুরী জেলা আওয়ামী লীগের সদস্য পদে থাকা সত্ত্বেও কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অমান্য করে দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান করে মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে দলীয় শৃঙ্খলা ভঙ্গ হয়েছে। তাই আওয়ামী লীগের নাটোর জেলা শাখার সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলের নির্দেশক্রমে জেলা আওয়ামী লীগের সদস্য পদসহ দলের প্রাথমিক সদস্য পদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

অব্যাহতিপত্র পেয়েছেন জানিয়ে সাজেদুল আলম খান বলেন, দল গঠনতন্ত্র অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে, তবে আমি আমার সিদ্ধান্তে চলবো। দল আমাকে অব্যাহতি দিয়েছে বলে বিচলিত নই।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে প্রার্থী হওয়ায় কেন্দ্রীয় ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বুড়া চৌধুরীকে মনোনয়ন প্রত্যাহারের জন্য বারবার অনুরোধ ও সতর্ক করা হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত না করায় গঠনতন্ত্রের ৪৭ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তাকে অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাধারণত এ ধরনের অব্যাহতিপত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষর করেন। তবে ওই সিদ্ধান্তের সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ঢাকায় অবস্থান করছিলেন। তাই তাদের নির্দেশক্রমে ওই অব্যাহতিপত্রে স্বাক্ষর করেন দফতর সম্পাদক। দলীয় সিদ্ধান্তের কারণে আওয়ামী লীগের নেতাকর্মী ও ভোটারদের কনফিউশন দূর হয়েছে।