নওগাঁয় ৬১ হাজার হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা

নওগাঁয় চলতি খরিপ-১ মৌসুমে ৬১ হাজার ৯২০ হেক্টর জমিতে রোপা আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে কৃষকরা আউশ ধানের চারা রোপণ শুরু করেছেন। 

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, উফশী জাতের আউশ ধানের মধ্যে উল্লেখযোগ্য ব্রি-ধান-৪৮। এছাড়া জেলায় ব্রি-ধান-২৮, ব্রি-ধান-৫৬, পারিজা ও জিরা জাতের ধান চাষ করছেন কৃষকরা। অপরদিকে হাইব্রিড জাতের মধ্যে টিয়া, ধানী গোল্ড, এস গোল্ড, হিরা এবং সিনজেন্টা জাতের ধান চাষ করছেন।

উপজেলাভিত্তিক রোপা আউশ ধান চাষের ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের তিন হাজার ৮৮০ হেক্টর এবং হাইব্রিড জাতের ১৪৫ হেক্টরসহ মোট চার হাজার ২৫ হেক্টর, রানীনগর উপজেলায় উফশী জাতের এক হাজার ২৯০ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী এক হাজার ৭৩০ হেক্টর এবং হাইব্রিড জাতের ২০০ হেক্টরসহ মোট এক হাজার ৯৩০ হেক্টর, বদলগাছি উপজেলায় উফশী জাতের এক হাজার ৪৯৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ১৫ হেক্টর, পত্নীতলা উপজেলায় উফশী জাতের ছয় হাজার ৯৪০ হেক্টর, ধামইরহাট উপজেলায় উফশী জাতের দুই হাজার ৪৩৫ হেক্টর, সাপাহার উপজেলায় উফশী জাতের ৮৫০ হেক্টর, পোরশা উপজেলায় উফশী জাতের এক হাজার ১৫ হেক্টর, নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ১০ হাজার ২৮৫ হেক্টর এবং মান্দা উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৫১৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১২৫ হেক্টরসহ মোট ১৭ হাজার ৬৪০ হেক্টর।

কৃষি বিভাগ উল্লেখিত পরিমাণ জমি থেকে রোপা আমন মৌসুমে এক লাখ ৯০ হাজার ৯ হাজার ৭৭৬ মেট্রিক টন চাল উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে উফশী জাতের চালের পরিমাণ এক লাখ ৮৯ হাজার ২৬৬ মেট্রিক টন এবং হাইব্রিড জাতের চাল এক হাজার ৭১১ মেট্রিক টন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা মঞ্জুর এ মওলা জানান, লক্ষ্যমাত্রার মধ্যে উন্নত ফলনশীল (উফশী) জাতের ধান চাষ হবে ৬১ হাজার ৪৫০ হেক্টর এবং হাইব্রিড জাতের ধান চাষ হবে ৪৭০ হেক্টর। চলতি মৌসুমে ধার্যকৃত লক্ষ্যমাত্রা অতিক্রমের সম্ভাবনা রয়েছে।