এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল

এক কিশোরীর এডিট করা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালের হুমকি ও চাঁদা দাবির দায়ে এক যুবককে আট বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৫ জুলাই) রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালত অভিযুক্ত যুবককে ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুটি ধারায় কারাদণ্ড ও আট লাখ টাকা জরিমানা করেছেন। জরিমানা অনাদায়ে আরও ৯ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামির নাম শাকিল মন্ডল (৩১)। তিনি চট্টগ্রামের হাটহাজারী থানার ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী এলাকার বাসিন্দা। তার বিরুদ্ধে ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি বগুড়া সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছিল। ভুক্তভোগী ওই কিশোরীর বাবা বাদী হয়ে এ মামলা করেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা বলেন,মামলা দায়েরের পর পুলিশ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয়। এরপর আদালতে এ মামলার বিচার কার্যক্রম শুরু হয়। আসামি শাকিল মন্ডল ফেসবুক থেকে ওই কিশোরীর ছবি সংগ্রহ করে এডিট করেন। এরপর এডিট করা অশ্লীল ছবিগুলো শাকিল তার ফেক ফেসবুক আইডি থেকে কিশোরীর ফেসবুক মেসেঞ্জারে পাঠান। সেইসঙ্গে কিশোরীর বাবাকে ফোন করে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন। দাবিকৃত টাকা না দিলে এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করার হুমকি দেন।

তিনি আরও বলেন, আদালতে ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক এ রায় দেন। রায়ে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩(২) ধারায় ৫ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করেন আদালত। অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া আরেকটি ধারায় আসামিকে ৩ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। সাজাপ্রাপ্ত আসামি পলাতক রয়েছেন। তাই তার অনুপস্থিতিতে রায় ঘোষণা করা হয়।