সিরাজগঞ্জে আবারও বাড়ছে যমুনার পানি, পাড়ে আতঙ্ক

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি আবারও বাড়ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। সেই সঙ্গে দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। এতে আতঙ্কে দিন কাটছে নদীপাড়ের বাসিন্দাদের।

রবিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক আব্দুল লতিফ জানান, সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৩ সেন্টিমিটার ও কাজিপুরের মেঘাই পয়েন্টে ১৭ সেন্টিমিটার পানি বেড়েছে।

যমুনায় দ্রুত পানি বাড়ায় জেলার চৌহালী, শাহজাদপুর ও কাজিপুর অংশে দেখা দিয়েছে নদী ভাঙন। প্রতিদিনই ঘর-বাড়ি, ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

চৌহালী উপজেলার বাসিন্দা শহিদুল ইসলাম জানান, গত ৫-৬ দিন ধরে নদীর পানি নতুন করে বাড়তে শুরু করেছে। এখানে পানি বাড়ার সঙ্গে সঙ্গে নদীর পাড় ভাঙতে শুরু করে। আবার পানি কমে যাওয়ার সময়ও ভাঙে। এ বছর বন্যার পাানি নদীতে প্রবেশ করার পর থেকে প্রায় শতাধিক বসতভিটা বিলীন হয়ে গেছে। সেই সঙ্গে প্রতিদিন ফসলি জমি নদীগর্ভে বিলীন হচ্ছে। 

শাহজাদপুর উপজেলার জালালপুর গ্রামের কাসেম আলী বলেন, ‘দুই দিন আগে এই গ্রামের তিনটি বসতভিটা ভেঙে নদীর পেটে চলে গেছে। এছাড়া প্রতিদিনই নদীর পাড় ভাঙছে। ভাঙন আতঙ্কে অনেকে ঘরবাড়ি ও মালামাল নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন।’

জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, উজানের পাহাড়ি ঢলের কারণে গত ৫-৬ দিন ধরে যমুনা নদীর পানি দ্রুতগতিতে বাড়ছে। পানি বাড়ায় অনেক নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। আরও ৫-৭ দিন পানি বাড়তে পারে। তবে পানি বিপৎসীমা অতিক্রম করবে না।