সিলগালা গুদাম থেকে ১১২৪ বস্তা চাল উধাও

বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের সিলগালা করা গুদাম থেকে এক হাজার ১২৪ বস্তা চাল উধাও হয়ে গেছে। সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে তদন্ত কমিটি বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় ওই গুদামে ঢুকে দেখেন, জব্দ করা এক হাজার ১৩০ বস্তার মধ্যে মাত্র ছয় বস্তা চাল রয়েছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দেওয়ান আতিকুর রহমান এ ঘটনায় সারিয়াকান্দি থানায় অজ্ঞাতদের বিরুদ্ধে মামলা করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্র জানায়, জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গত ৩০ নভেম্বর সারিয়াকান্দির বাগবেড় গ্রামের শাহিন আলমের গুদামে অভিযান চালান। সেখানে সাশ্রয়ী মূল্যে বিক্রয় ও বিতরণযোগ্য সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির এক হাজার ১৩০ বস্তা চাল জব্দ করেন। গুদামের মালিক শাহিন আলম কৃষি বিপণন নিবন্ধন ও প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় আদালত ৫০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া নির্মাণাধীন বাড়ির ওই গুদাম সিলগালা করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দেওয়ার আতিকুর রহমানের জিম্মায় দেওয়া হয়।

এদিকে গত কয়েক দিন ধরে ওই গুদামের চাল উধাও হওয়ার গুজব ওঠে। এর পরিপ্রেক্ষিতে খাদ্য বিভাগ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জেলা প্রশাসক সাইফুল ইসলামের প্রতিনিধি সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম, জেলা খাদ্য নিয়ন্ত্রকের প্রতিনিধি সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল হক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (কারিগরি) আবুল হোসেন খান, সারিয়াকান্দি খাদ্য নিয়ন্ত্রক দেওয়ান আতিকুর রহমান, কারিগরি খাদ্য পরিদর্শক মাহবুবুল হক, সারিয়াকান্দি থানার ইন্সপেক্টর (তদন্ত) আশরাফুল আলম প্রমুখ গুদামে যান। তারা একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সিল খুলে গুদামে প্রবেশ করেন। এ সময় উপস্থিত সাংবাদিকদের গুদামে প্রবেশ করতে ও কোনও তথ্য দেওয়া হয়নি। তদন্ত কমিটি প্রায় দুই ঘণ্টা তদন্ত শেষে আবার গুদাম সিল করে চলে যান।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দেওয়ান আতিকুর রহমান জানান, ভ্রাম্যমাণ আদালত গুদামে খাদ্য বান্ধব কর্মসূচির এক হাজার ১৩০ বস্তা, অর্থাৎ ৩৩.৯ মেট্রিক টন চালসেহ গুদাম সিলগালা করেছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তদন্ত করে মাত্র ছয় বস্তা (১৮০ কেজি) চাল পাওয়া গেছে। তিনি এ ব্যাপারে অজ্ঞাত চোরদের বিরুদ্ধে সারিয়াকান্দি থানায় মামলা করেছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম জানান, গুদামটি নির্মাণাধীন ভবনে। দরজা-জানালা না থাকায় সম্ভবত চালগুলো চুরি হয়ে গেছে। 

সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ কুমার চক্রবর্তী জানান, মামলা রেকর্ড করা হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।