বন্যায় লালমনিরহাটে আজ ডিগ্রি পরীক্ষা স্থগিত

বন্যার কারণে পরীক্ষা স্থগিতের পরীক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৩ আগস্ট (রবিবার) অনুষ্ঠিত ডিগ্রি সার্টিফিকেট কোর্স পরীক্ষা স্থগিত করা হয়েছে। অন্যদিকে লালমনিরহাটের ২৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে।

লালমনিরহাট মজিদা খাতুন সরকারি মহিলা কলেজের ডিগ্রি পাস সার্টিফিকেট কোর্স পরীক্ষা কমিটির আহ্বায়ক প্রভাষক জাকির হোসাইন বলেন, ‘উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক নোটিশের মাধ্যমে ১৩ আগস্টের পরীক্ষা স্থগিত করেছেন। এই দিন পদার্থ বিজ্ঞান, মার্কেটিং ও সামাজিক বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরবর্তীতে পরীক্ষার তারিখ জানানো হবে বলে তিনি জানান।

লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন সরকার জানিয়েছেন, লালমনিরহাটে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি ওঠায় ও বন্যা কবলিতরা আশ্রয় নেওয়ায় ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার পর এসব বিদ্যালয়ে পাঠদান শুরু হবে।

লালমনিরহাট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, লালমনিরহাট সদর উপজেলায় ৯১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আদিতমারীতে ৭টি প্রাথমিক বিদ্যালয়, কালীগঞ্জে ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতীবান্ধায় ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পাটগ্রামে ১০২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পানি ওঠার কারণে শ্রেণি কক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। এছাড়া জেলার ১৫টি কলেজ, ১০টি মাদরাসা ও ২০টি মাধ্যমিক বিদ্যালয়ে পানি উঠেছে। এসব বিদ্যালয়ে সাময়িকভাবে পাঠদান বন্ধ রয়েছে।

এ ব্যাপারে লালমনিরহাট জেলা প্রশাসক সফিউল আরিফ বলেন, ‘তিস্তা, ধরলা ও সানিয়াজন নদী পথে ছাড়াও বিভিন্নভাবে ভারত থেকে বাংলাদেশে পানি ঢুকছে। উজানের ঢলের পানি ও গত ৪ দিনের টানা বর্ষণে লালমনিরহাটের চারদিক ডুবে যাওয়ায় আপাত বিদ্যালয়গুলো বন্ধ রাখা হয়েছে। ভয়াবহ এ বন্যা পরিস্থিতি সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

/জেবি/

আরও পড়েতে পারেন: নীলফামারীতে বিপদসীমার ৬০ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি