হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১২-১৩ টাকা

পেঁয়াজদুদিনের ব্যবধানে হিলি স্থলবন্দরে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ১২ থেকে ১৩ টাকা। ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় চাহিদার তুলনায় সরবরাহ কমেছে। এ কারণে দেশীয়  বাজারে  পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম আরও বাড়বে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানি করা ইন্দোর ও সাউথের পেঁয়াজ প্রকারভেদে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দুদিন আগেও এসব  পেঁয়াজ ৪৮ থেকে ৫২ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। আর দুই সপ্তাহ আগে এসব জাতের পেঁয়াজ ৩৭ থেকে ৪২ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

এদিকে, বাংলাহিলি বাজার ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানি করা পেঁয়াজ খুচরাতে বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। দুদিন আগে এসব পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। আর দশ দিন আগে এসব জাতের পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশীদ হারুন ও মামুনুর রশীদ লেবু বাংলা ট্রিবিউনকে জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন অঞ্চলে নতুন জাতের পেঁয়াজ উঠতে শুরু করলেও আবহাওয়াজনিত কারণে পেঁয়াজের ফলন কম হয়েছে। এতে সরবরাহ কম থাকায় ভারতের বাজারেই পেঁয়াজের দাম বাড়তির দিকে রয়েছে। সরবরাহ কম ও দাম বৃদ্ধির ফলে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমাণ আগের তুলনায় কমে গেছে। আগে বন্দর দিয়ে ৩০ থেকে ৩৫ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ১০ থেকে ১৫ ট্রাক আমদানি হচ্ছে। সামনে পেঁয়াজের দাম আরও বাড়বে বলেও মনে করছেন আমদানিকারকরা।