তাপ বিদ্যুৎকেন্দ্রে নিয়োগের দাবি: ২৪ সেপ্টেম্বর থেকে ধর্মঘটের ঘোষণা

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের শ্রমিক অধিকার আদায় আন্দোলন পরিচালনা কমিটির সংবাদ সম্মেলনআগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের আন্দোলনরত স্থানীয় শ্রমিকদের নিয়োগ দেওয়া না হলে ২৪ সেপ্টেম্বর থেকে অবস্থান ধর্মঘট শুরুর ঘোষণা দেয়া হয়েছে। একই সঙ্গে রেলপথ ও রাজপথ অবরোধের ঘোষণাও দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় বড়পুকুরিয়া বাজারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের শ্রমিক অধিকার আদায় আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ এ ঘোষণা দেন। এ সময় সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক নুর আলম সিদ্দিকসহ অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৫ সালের ১৫ জুলাই বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩নং ইউনিটের কাজ শুরু হয়। তখন থেকে প্রায় এক হাজার স্থানীয় শ্রমিক এই কাজে অংশগ্রহণ করে। যার কার্যক্রম শেষ হয় ২০১৮ সালের ১৪ জুলাই। বর্তমানে এ ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। তাই স্বাভাবিকভাবে বিদ্যুৎ কেন্দ্রটিতে নিয়োগ পাওয়ার অগ্রাধিকার এলাকাবাসীর। কারণ, তাপ বিদ্যুৎকেন্দ্রের আশপাশের এলাকার মানুষ দীর্ঘদিন ধরে এ উন্নয়ন কাজে নিয়োজিত থাকায় দক্ষ, যোগ্য ও অভিজ্ঞ হয়ে উঠেছে। তাদের জীবনে সচ্ছলতাও ফিরে এসেছে। তাই স্বাভাবিকভাবেই বিদ্যুৎকেন্দ্রটিতে নিয়োগ পাওয়ার অগ্রাধিকার এ এলাকার মানুষজনের। জেলা ও উপজেলা প্রশাসন এলাকাবাসীর এই দাবির সঙ্গে একমত। কিন্তু বর্তমানে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ এলাকাবাসীর দাবি মেনে নিচ্ছে না। এলাকাবাসীর নিয়োগের ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হলে তারা অস্বীকৃতি জানান। তারা নিয়োগ বাণিজ্যের মাধ্যমে বহিরাগত ও অদক্ষ শ্রমিকদের নিয়োগ দিচ্ছে। তাই বাধ্য হয়েই তারা আন্দোলন কর্মসূচি ঘোষণা করছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৫ জুলাই বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩নং ইউনিটের কাজ শুরু হয়। প্রায় এক হাজার স্থানীয় শ্রমিক এই কাজে অংশগ্রহণ করে, যার কার্যক্রম শেষ হয় ২০১৮ সালের ১৪ জুলাই। বর্তমানে এই ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এছাড়াও বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের বাকি দুটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ২৫০ মেগাওয়াট।