উপাচার্য কলিমউল্লাহর কুশপুত্তলিকা দাহ

প্রধানমন্ত্রীর বিশেষ উন্নয়ন প্রকল্পে দুর্নীতি ও লুটপাটের অভিযোগে ইউজিসির তদন্ত প্রতিবেদনকে বির্তকিত করতে শিক্ষামন্ত্রী সম্পর্কে আপত্তিকর বক্তব্য দানের প্রতিবাদে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য (ভিসি) নাজমুল আহসান কলিমউল্লাহর কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। একইসঙ্গে তাকে ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করে এ ঘোষণা দেন ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্যাম্পাস থেকে মশাল মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কের মোড় এলাকায় কলিমউল্লাহর কুশপুত্তলিকা দাহ করা হয়। এ সময় সেখানে একটি সমাবেশ করা হয়। 

সমাবেশে বক্তব্য দেন ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুষার কিবরিয়া, সহ-সভাপতি প্রমেল বড়ুয়া, সাধারণ ছাত্র মাহবুব আলম। বক্তারা অভিযোগ করেন, উপাচার্যের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যহার নিয়ে ইউজিসির তদন্ত প্রতিবেদন দিয়েছে। সেখানে তিনি অভিযুক্ত প্রমাণিত হয়েছেন। এই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় উপাচার্য ঢাকায় সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী দীপু মনি সম্পর্কে আপত্তিকর বক্তব্য দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

এর আগে দুপুরে ক্যাম্পাসে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান। সেখানে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি এইচ এম তরিকুল ইসলাম এবং রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল লতিফ।