ভারত থেকে এলো পেঁয়াজ, কমলো দাম

শারদীয় দুর্গাপূজার বন্ধ শেষে ছয় দিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গতকাল রবিবার আমদানি-রফতানি চালু হয়েছে। সেই সঙ্গে ভারত থেকে পুনরায় শুরু হয়েছে পেঁয়াজ আমদানি।  

আমদানি চালুর পর থেকে পেঁয়াজের দাম কেজিতে ১২ টাকা কমেছে। বন্ধের আগে বন্দরে প্রতি কেজি পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। বর্তমানে তা কমে ৩৬ থেকে ৩৮ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজের দাম কমায় খুশি বন্দরের পাইকাররা।

হিলি বন্দরে পেঁয়াজ কিনতে আসা মিরাজুল ইসলাম ও সিরাজ উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, পূঁজার বন্ধের আগে বন্দর থেকে পেঁয়াজ কিনে কিনেছি ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। বন্ধের পর বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দাম কমেছে। দাম কমায় আমাদের বেশ সুবিধা হয়েছে।

হিলি বন্দরের আমদানিকারক মাহফুজার রহমান ও পেয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, শারদীয় দুর্গাপূজার বন্ধ শেষে বন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এতে দেশের বাজারে সরবরাহ বাড়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। 

তারা বলছেন, সরকার আমদানিতে শুল্ক প্রত্যাহার করে নেওয়ায় পেঁয়াজের দাম কমার মূল কারণ। এতে কেজিপ্রতি ২ টাকার মতো শুল্ক কমেছে। এর ওপর মিয়ানমার থেকে প্রচুর পেঁয়াজ আমদানি হচ্ছে। তুলনামূলক পেঁয়াজের দাম কম রয়েছে। বাজারে এর চাহিদাও রয়েছে। দেশি পেঁয়াজের দাম কমে ৪৫ থেকে ৫০ টাকায় নেমেছে। তবে সামনে নতুন পাতা পেঁয়াজ উঠবে। তখন দাম আরও কমবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, দুর্গাপূজা উপলক্ষে ১১ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত টানা ছয় দিন বন্ধের পর রবিবার বন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি শুরু হয়েছে। বন্দর দিয়ে অন্যান্য পন্যের পাশাপাশি পেঁয়াজও আমদানি হচ্ছে। গতকল বন্দর দিয়ে ১৭টি ট্রাকে ৪৭৪ টন পেঁয়াজ আসে।