আমদানি কমায় বাড়লো পেঁয়াজের দাম  

আমদানি কমের অজুহাতে হিলি স্থলবন্দরে আবারও পাঁচ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে চার টাকা। পাঁচ দিন আগেও বন্দরে প্রতিকেজি পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) ৩৪ থেকে থেকে ৩৬ টাকা দরে বিক্রি হয়েছে। তবে বর্তমানে তা বেড়ে ৩৮ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকারসহ সাধারণ ক্রেতারা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী সবুজ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, দেশের বাজারের চাহিদা মেটাতে ও দাম নিয়ন্ত্রণে পূজার বন্ধ শেষে বন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আসা শুরু হয়েছে। কিন্তু আমদানি হওয়া পেঁয়াজের চাহিদা না থাকায় লোকসানে বিক্রি করতে হচ্ছে। এছাড়া অতিরিক্ত গরমের কারণে পেঁয়াজ পচে নষ্ট হয়ে যাওয়ায় কম দামেই তা ছাড়তে হয়েছে। বর্তমানে ভারতে যে পেঁয়াজের দাম, তা দেশে পৌঁছাতে ৪০ টাকার মতো খরচ পড়ে। কিন্তু দেশে পেঁয়াজের বাজার ৩৪-৩৬ টাকায় নেমে আসায় লোকসান গুনতে হয়। তাই আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। তাই চাহিদার তুলনায় সরবরাহ কমায় দাম বাড়ছে। এছাড়া দেশীয় পেঁয়াজের দাম কমতির দিকে ছিল, সেটিও বেড়েছে। এ কারণে একটু বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, পূজার ছয় দিন বন্ধ শেষে হিলি স্থলবন্দর দিয়ে ১৭ অক্টোবর থেকে পুনরায় আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। বন্দর দিয়ে পেঁয়াজসহ অন্যান্য পণ্য আমদানি অব্যাহত রয়েছে। তবে পেঁয়াজের আমদানি আগের তুলনায় দিন দিন কমছে। আগে যেখানে বন্দর দিয়ে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো, সেখানে ১০ থেকে ১৫ ট্রাক পেঁয়াজ আসছে। ২৩ অক্টোবর শনিবার বন্দর দিয়ে ১০টি ট্রাকে ২৬১ টন পেঁয়াজ এসেছে। ২৪ অক্টোবর ১৪ ট্রাকে এসেছে ৩৬৮ টন পেঁয়াজ।