হিলিতে পেঁয়াজের কেজি ২৩ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৩ থেকে ৪ টাকা কমেছে। দুই দিন আগে বিক্রি হয়েছিল ২৭ টাকা কেজি দরে। বর্তমানে ২৩ থেকে ২৪ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এদিকে নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৩৭ টাকা কেজি দরে। হিলি বন্দরে পেঁয়াজের দাম কমায় খুশি পাইকাররা।

ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, পাবনা ও মেহেরপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে নতুন পেঁয়াজ উঠেছে। এতে বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ বেড়েছে। সরবরাহ বাড়ায় আগের তুলনায় দামও কম।

হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে বার্মা থেকেও আমদানি হচ্ছে। কিন্তু সেই তুলনায় দেশের বাজারে পেঁয়াজের চাহিদা তেমন না থাকায় সরবরাহ বাড়েছে। এতে পেঁয়াজের দাম কমছে বলে দাবি ব্যবসায়ীদের।

এদিকে বন্দরে পেঁয়াজের দাম কমলেও রাজধানীতে কেজিতে ৫ টাকা বেড়েছে। কিছু দিন আগে ৩০ টাকায় নেমে আসা পেঁয়াজ আবার ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, দেশি পেঁয়াজের দাম বাড়তি। এখন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪৫ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আমদানির পরিমাণ মাঝে মাঝে  উঠানামা করছে। চলতি সপ্তাহের প্রথম দিন থেকে যেখানে ১৫-২০ট্রাক করে পেঁয়াজ আমদানি হতো, এখন তা কমে এসেছে। বুধবার পাঁচটি ট্রাকে ১৪৭ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। বৃহস্পতিবার দুটি ট্রাকে ৬০ টন আমদানি হয়।