ধর্মঘটে রংপুর নগরীর প্রধান কাঁচাবাজারের ব্যবসায়ীরা

রংপুর মহানগরীর প্রধান কাঁচাবাজার সিটি বাজারের ড্রেন, রাস্তা ও শৌচাগার সংস্কারসহ পাঁচ দফা দাবিতে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল-সন্ধ্যা ধর্মঘট পালন করছেন ব্যবসায়ীরা। রংপুর সিটি বাজার ব্যবসায়ী সমিতির আহবানে এ ধর্মঘট পালিত হচ্ছে। ধর্মঘটের কারণে সিটি বাজারের সবজি-মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান বন্ধ রয়েছে। এদিকে নগরীর প্রধান কাঁচাবাজার বন্ধ থাকায় সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন।

সিটি বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তফা কামাল অভিযোগ করেন রংপুর সিটি করপোরেশনের অধিন সিটি বাজারটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় বাজারের ড্রেনেজ ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে। সারা বছরই বাজারের ভেতরে পানি জমে থাকে। গণশৌচাগারের বেহাল অবস্থা। ব্যবহার অনুপোযোগী হওয়ার পরেও সিটি করপোরেশন কর্তৃপক্ষ সংস্কারের কোনও পদক্ষেপ নিচ্ছে না।

এ বিষয়ে সিটি মেয়রের সঙ্গে অনেকবার কথা বলেও কাজ না হওয়ায় বাধ্য হয়ে ধর্মঘট পালন করছেন ব্যবসায়ীরা। 

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সেকেন্দার আলী বলেন, সিটি বাজার আমার ওয়ার্ড এলাকায় হওয়ায় বাজারের অভ্যন্তরীণ রাস্তাঘাট নির্মাণের উদ্যোগ নিয়েছি। নারী ও পুরুষদের শৌচাগার নির্মাণে টেন্ডার আহবান করা হয়েছিল। তবে বাজার কমিটির বাধার কারণে তা নির্মাণ করা যায়নি। আবারও নির্মান কাজ শুরু হয়েছে, অল্প কিছুদিনের মধ্যে নির্মাণ সম্পন্ন করা হবে। ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি। 

এদিকে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ঢাকায় অফিসিয়াল কাজে অবস্থান করায় তার সঙ্গে ফোনে কথা বলেও বক্তব্য নেওয়া যায়নি।