বেড়েছে তাপমাত্রা, আবারও বৃষ্টিপাতের শঙ্কা

উত্তরের জেলা দিনাজপুর একদিনের ব্যবধানে বেড়েছে তাপমাত্রা। একইসঙ্গে বাতাসের আদ্রতা ও গতিবেগও কমেছে। এতে কিছুটা স্বস্তি এসেছে জনজীবনে। যদিও আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন আগামী ৪ ফেব্রুয়ারির দিকে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে আবারও কমে যেতে পারে তাপমাত্রা।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, মঙ্গলবার (১ ফেব্রুয়ারি ২০২২) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ৮৯ শতাংশ এবং বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৩-৪ কিলোমিটার। 

এর আগে, সোমবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ ও বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪-৫ কিলোমিটার।
 
হিসাব অনুযায়ী একদিনের ব্যবধানে দিনাজপুরের তাপমাত্রা বেড়েছে এক দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে কমেছে বাতাসের আদ্রতা ও গতিবেগ। সকালে দেখা দিয়েছে সূর্য, রয়েছে প্রখরতা। এতে জনজীবনে কিছুটা স্বস্তি এসেছে। যদিও তাপমাত্রার হিসেব অনুযায়ী এখনও মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, সোমবার দিবাগত রাত থেকেই তাপমাত্রা অল্প অল্প করে বাড়ছে। পাশাপাশি আকাশে মেঘের উপস্থিতিও দেখা দিয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি বা এর আশপাশের সময়ে দেশের কিছু কিছু স্থানে আবারও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর তাপমাত্রা আবারও কমে যেতে পারে। দিনাজপুর জেলাতেও এই বৃষ্টিপাত হতে পারে। 

দিনাজপুরে জেলার পার্শ্ববর্তী নীলফামারীর সৈয়দপুরে ৯ দশমিক ৪; কুড়িগ্রামের রাজারহাটে ৮ দশমিক ৫ ; রংপুরে ১০ দশমিক ৬; ডিমলায় ৯ দশমিক ৮; নওগাঁয় ৯ দশমিক ৮; রাজশাহীতে ১০ দশমিক ৪; পাবনায় ১০ দশমিক ৫; যশোরে ১২ দশমিক ৬; চুয়াডাঙ্গায় ১১ দশমিক শূন্য; শ্রীমঙ্গলে ১০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা (সকাল ৬ টা) রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।