হিলি বন্দরে দুই দিনে এলো ১৩শ’ টন পেঁয়াজ, কমেছে দাম

বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমায় হঠাৎ করে দাম ঊর্ধ্বমুখী। এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানিও অনেকটা বেড়েছে। গত দুই দিনে বন্দর দিয়ে ৪৬টি ট্রাকে এক হাজার ৩১৫ টন পেঁয়াজ এসেছে। এতে দাম কমেছে কেজিতে ৫-৬ টাকা। আমদানি বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসতে শুরু করেছেন। জমে উঠেছে বন্দরের পেঁয়াজের বাজার।

নীলফামারী থেকে হিলিতে পেঁয়াজ কিনতে আসা আনোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগে বাজারে পর্যাপ্ত পরিমাণ দেশি পেঁয়াজ ছিল। তাই ভারতীয় পেঁয়াজের তেমন চাহিদা ছিল না। এখন চাহিদা তৈরি হওয়ায় পেঁয়াজ কিনতে বন্দরে এসেছি।’

পাইকার শাহজাহান আলী বলেন, ‘আগে হিলি বন্দর দিয়ে ২-৩ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে দেশি মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ কমতির দিকে। এ কারণে বন্দর দিয়ে আমদানি বেড়েছে। বর্তমানে মোকামগুলোতে পেঁয়াজের চাহিদা বাড়ায় আমরা হিলি বন্দরে আসছি। এখান থেকে পেঁয়াজ কিনে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে পাঠাচ্ছি।’    

হিলি বন্দরের পেঁয়াজ ব্যবসায়ী সেলিম হোসেন বলেন, পাবনা মেহেরপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক হারে পেঁয়াজ চাষ হয়। এতে ভারতীয় পেঁয়াজের চাহিদা কমায় আমদানি কমিয়ে দেন বন্দরের আমদানিকারকরা। তবে সম্প্রতি বৃষ্টিতে ওইসব অঞ্চলে পেঁয়াজের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায়, সরবরাহ কমে দাম বাড়ে। দাম নিয়ন্ত্রণে রাখতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে আবারও আমদানি বাড়ানো হয়েছে। বন্দরে কয়দিন আগে নাসিক জাতের পেঁয়াজ কেজিপ্রতি ৩৫ টাকা বিক্রি হলেও, বর্তমানে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ইন্দোর জাতের পেঁয়াজ ৩১ থেকে ৩২ টাকায় বিক্রি হলেও, তা কমে বিক্রি হচ্ছে ২৫ টাকায়। নতুন সুখসাগর জাতের পেঁয়াজ ২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আমদানি বাড়ায় বিভিন্ন স্থান থেকে হিলিতে আসছেন পাইকাররা

আরেক ব্যবসায়ী মারুফ হোসেন বলেন, এতদিন বাজারে দেশি পেঁয়াজের সররবাহ থাকায় বাইরের পাইকার আসছিলেন না। সম্প্রতি দেশের বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা বাড়ায় পাইকার আসছেন। ফলে বন্দরে পেঁয়াজের বেচাকেনা জমে উঠেছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বেশ কিছুদিন ধরে হিলি বন্দর দিয়ে দুই থেকে তিন ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছিল। চলতি সপ্তাহ থেকে আমদানি অনেকটা বেড়েছে। বর্তমানে বন্দর দিয়ে ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। কোনও দিন তা বেড়ে ৩০ ট্রাকে দাঁড়াচ্ছে। গত দুই দিনে বন্দর দিয়ে ৪৬ ট্রাকে এক হাজার ৩১৫ টন পেঁয়াজ আমদানি হয়েছে।