শ্রেণিকক্ষে কলম হারিয়ে ৩৫ শিক্ষার্থীকে মারধর শিক্ষকের

শ্রেণিকক্ষে পাঠদানের সময় কলম হারানোর ঘটনায় আনিছুর রহমান (৫৫) নামে এক শিক্ষক ৩৫ শিক্ষার্থীকে মারধর করেছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার বিচার দাবিতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। পরে তাৎক্ষণিক সিদ্ধান্তে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করে বিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২ জুন) দুপুরে গাইবান্ধার ফুলছড়ি উপজেলা গলাকাটি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। আহত শিক্ষার্থীদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তারা সবাই অষ্টম শ্রেণির শিক্ষার্থী।

আহত শিক্ষার্থীরা জানান, শিক্ষক আনিছুর রহমান দ্বিতীয় ঘণ্টায় বাংলা ক্লাস নিচ্ছিলেন। এ সময় তিনি টেবিলে একটি কলম রাখেন। ক্লাস শেষে তিনি কলমটি টেবিলের ওপর না পেয়ে শিক্ষার্থীদের এ বিষয়ে জিজ্ঞাসা করেন। শিক্ষার্থীরা কলমের বিষয়ে কিছু জানেন না বললে তিনি ক্ষিপ্ত হন। এক পর্যায়ে তিনি শিক্ষার্থীদের বেত্রাঘাত শুরু করেন। শিক্ষকের বেত্রাঘাতে ক্লাসের ৩৫ শিক্ষার্থী আহত হয়। এছাড়া কয়েকজন শিক্ষার্থীর হাতের তালু ও আঙুল ফেটে রক্ত বের হতে শুরু করে। পরে অন্য শিক্ষক ও অভিভাবকরা এসে শিক্ষার্থীদের উদ্ধার করে স্থানীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা করেন। 

এদিকে, বেত্রাঘাতের ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা বিক্ষোভ করে বিদ্যালয়ের সামনের সড়ক অবরোধ করে। এ সময় তারা অভিযুক্ত শিক্ষক আনিছুর রহমানের শাস্তির দাবি জানান। 

অভিযুক্ত শিক্ষক আনিছুর রহমানের দাবি, টেবিলের ওপর কলম না পেয়ে শিক্ষার্থীদের জিজ্ঞাসা করি। এ সময় তাদের সততার পরিচয় দেওয়ার কথাও বলি। কিন্তু শেষ পযর্ন্ত তারা সততার পরিচয় দেয়নি। পরে একটি ভাঙা কাঠের স্কেল দিয়ে কয়েক শিক্ষার্থীর হাতের তালুতে মেরেছি। তবে শিক্ষার্থীকে মারধরের বিষয়টি ভুল হয়েছে। পরে তাৎক্ষণিক শিক্ষার্থী ও বিদ্যালয় পরিচালনা কমিটির কাছে ক্ষমা চেয়েছি।  

এদিকে অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ। তিনি বলেন, ঘটনাস্থলে গিয়ে বিদ্যালয়ের শিক্ষক ও কমিটির লোকজনের সঙ্গে আলোচনা করি। পরে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। 

এ বিষয়ে গলাকাটি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষার্থীদের বেত্রাঘাতের ঘটনায় তাৎক্ষণিক বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্তে শিক্ষক আনিছুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।