ভাড়ায় ডেকে অটোরিকশাচালককে হত্যা, ২ ভাইয়ের ফাঁসির রায়

রংপুরের গঙ্গাচড়ায় অটোরিকশাচালককে হত্যার দায়ে দুই ভাইয়ের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার (৩১ আগস্ট) বিকালে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত ২ এর বিচারক তারিক হোসেন এই রায় দেন। রায় ঘোষণার সময় দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন না।

আসামিরা হলেন- সফিকুল ইসলাম ও সাইফুল ইসলাম। তারা রংপুরের সদর উপজেলার গোকলপুর ধনিপাড়া গ্রামের মফিজুল ইসলামের ছেলে।

মামলার বিবরণে জানা গেছে, রংপুরের তারাগঞ্জ উপজেলার নেকিরহাট গ্রামের আব্দুল হকের ছেলে অটোরিকশাচালক আবুল কালাম আজাদকে ২০১৬ সালের ২৪ আগস্ট গঙ্গাচড়া উপজেলার খলেয়া নামক স্থানের কথা বলে ভাড়া নেন চার যাত্রী। এরপর ওই এলাকার জনৈক ডা. নুর আলমের বাড়ির পাশে অটোরিকশাচালক অস্ত্রের মুখে ধান ক্ষেতে নিয়ে গিয়ে ছোরা দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে লাশ ফেলে রেখে অটোরিকশা ছিনতাই করে নিয়ে যায়।

নিহতের মা মোখলেসেনা বেগম বাদী হয়ে গঙ্গাচড়া থানায় মামলা করেন। মামলার তদন্ত করতে গিয়ে পুলিশ সফিকুল ও সাইফুলকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দুই আসামি হত্যা ও অটোরিকশা ছিনতাইয়ের বিষয়টি স্বীকার করেন। পরে দুজনই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে পুলিশ দুই আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দেন। মামলায় ১৬ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে দুই ভাইকে দোষী সাব্যস্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

সরকারপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী নয়নুর রহমান টফি জানান, সাক্ষ্য প্রমাণে বাদীপক্ষ প্রমাণ করতে সক্ষম হয়েছে। দুই আসামি গ্রেফতার হওয়ার পর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছিল। সাক্ষ্য-প্রমাণে খুনের ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ায় দুই আসামির ফাঁসির আদেশ প্রদান করায় রাষ্ট্রপক্ষ রায়ে সন্তুষ্ট। দুই আসামি গ্রেফতার হওয়ার পর জামিনে বের হয়। এরপর থেকেই তারা পলাতক। গ্রেফতার হওয়ার দিন থেকে রায় কার্যকর করা হবে।

অন্যদিকে, আসামিপক্ষের আইনজীবী আলাউদ্দিন আলমগীর এই রায়ে সন্তুষ্ট নন। তিনি উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান।