পেঁয়াজের কেজি ১৮ টাকা

হিলিতে পাইকারিতে ১৮ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। আমদানি করা পেঁয়াজের মান খারাপ হওয়ায় কেজিতে সাত টাকা করে দাম কমেছে। একই পেঁয়াজ বুধবার (৭ সেপ্টেম্বর) ২৫ থেকে ২৬ টাকা দরে বিক্রি হয়েছে। 

হিলির আড়তে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ী সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, গতসপ্তাহে হঠাৎ করেই পেঁয়াজের বাজার বাড়তে থাকে, দাম বেড়ে ২৫/২৬ টাকায় উঠে যায়। এতে করে আমাদের পুঁজি বেশি লাগায় পেঁয়াজ কিনতে সমস্যা হচ্ছিল। আজ এসে দাম কম পেয়েছি। কেজি নেমেছে ১৮ টাকায়। তবে পেঁয়াজের মান কিছুটা খারাপ বের হচ্ছে।

বন্দরের পেঁয়াজ ব্যবসায়ী ইসমাইল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, দেশের বাজারে পেঁয়াজের চাহিদা মেটাতে বন্দর দিয়ে আমদানি অব্যাহত রয়েছে। তবে গত কয়েকদিনের গরমে দুই তিন ধরে ট্রাকে থাকা পেঁয়াজের মান কিছুটা খারাপ বের হচ্ছে। একইসঙ্গে কিছুদিনের মধ্যেই ভারতে সাউথের নতুন জাতের পেঁয়াজ উঠতে শুরু করবে। এর আগেই পুরনো পেঁয়াজ শেষ করতে হবে। এ কারণে কৃষকের ঘরে থাকা ইন্দোর জাতের পুরনো পেঁয়াজ বাজারে ছাড়ছে তারা। এতে ভারতের বাজারেও দাম কমেছে। এতে করে আমদানিকারকরা কমদামে ভারত থেকে পেঁয়াজ আনতে পারছে।  

বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, হিলি দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক করে পেঁয়াজ আসছে। বুধবার বন্দর দিয়ে ৩১ ট্রাকে ৯২৯ টন পেঁয়াজ আমদানি হয়েছে বলে জানান তিনি।