দিনাজপুরে শস্যক্ষেত থেকে বিষধর ‘রাসেল ভাইপার’ উদ্ধার

দিনাজপুরে বিরল উপজেলায় এক শস্যক্ষেত থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছে। বিলুপ্ত সাপটি উদ্ধার করে রাজশাহী স্নেক রেস্কিউ দলের কাছে হস্তান্তর করেছে বন বিভাগ।
 
শুক্রবার (২ ডিসেম্বর) সকালে রাজশাহী স্নেক রিস্কিউয়ের একটি দলের কাছে দাফতরিক কাজ শেষে সাপটি হস্তান্তর করা হয়। এর আগে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার ৬নং ভান্ডারা ইউনিয়নের তুলাই নদীর পাড় রেংটার ব্রিজ সংলগ্ন নুর ইসলামের সরিষা ক্ষেতে থেকে সাপটি উদ্ধার করে বাংলাদেশের বনবিভাগের বিরল এসএফপিসি'র ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীন আলী।

জানা যায়, স্থানীয় কৃষক নুর ইসলাম তার সরিষা ক্ষেতে অপরিচিত একটি সাপ দেখতে বনবিভাগকে খবর দেয়। সাপের সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে সেটি রাসেল ভাইপার চিহ্নিত করা হয়। পরে সাপটি উদ্ধার করে বন বিভাগের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। বিষয়টি রাজশাহীর স্নেক রিস্কিউ দলকে অবহিত করা হলে শুক্রবার তারা দিনাজপুরে আসেন। পরে দাফতরিক কাজ শেষে রেস্কিউ দলের কাছে হস্তান্তর করা হয়।

রাসেল-ভাইপার-2

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাসেলস ভাইপার সাপ বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত। বাংলাদেশে যেসব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বিষাক্ত।

বনবিভাগের বিরল এসএফপিসি'র ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীন আলী বলেন, ধারণা করা হচ্ছে, সীমান্তের কাছাকাছি হওয়ায় সাপটি ভারত থেকে বাংলাদেশে এসেছে। যেহেতু সাপটি অনেক বিষাক্ত, তাই সাপটি এখানে অবমুক্ত করা হবে না। উপযুক্ত পরিবেশে সাপটি রাজশাহীতে নেওয়া হবে। শুক্রবার সকালেই রাজশাহী থেকে স্নেক রেস্কিউয়ের একটি দল বিরলে এসে পৌঁছায়। দাফতরিক কাজ শেষে সাপটি তাদের কাছে হস্তান্তর করা হয়।