পশ্চিমা বিশ্বের ওপর বাংলাদেশেরও চাপ আছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

শুধু বাংলাদেশের ওপর পশ্চিমাদের চাপ নয়, পশ্চিমা বিশ্বের ওপর বাংলাদেশেরও চাপ আছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুরে কুড়িগ্রামের চিলমারী নৌবন্দরে চিলমারী-রৌমারী ফেরি সার্ভিস ও ফেরিঘাট উদ্বোধনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ ফেরি সার্ভিস ও ফেরিঘাট উদ্বোধন এবং চিলমারী নদীবন্দর উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের এ আয়োজন করে।

সাংবাদিকদের উদ্দেশে খালিদ মাহমুদ বলেন, ‘আপনারা বলছেন চাপ আছে আমাদের ওপর। কিন্তু আমাদেরও চাপ আছে পশ্চিমা বিশ্বের ওপর। আমরা স্বাধীন হয়েছি যুদ্ধ করে, আলোচনার টেবিলে স্বাধীন হই নাই। বাংলাদেশকে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীন হতে হয়েছে। এই দেশ অন্য দেশের কথায় চলবে না, জনগণের কথায় এবং সংবিধানের নিয়মে চলবে।’ দেশ ও বাংলাদেশ আওয়ামী লীগ কারও কাছে মাথা নত করবে না বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

এর আগে চিলমারী নৌবন্দর এলাকায় এক সুধী সমাবেশে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে অবদান তা কেড়ে নেওয়া যাবে না। ১৫ বছর ধরে ফখরুলরা বলছেন, সরকারকে ফেলে দিচ্ছে, কিন্তু তারা সেটা পারেনি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সেটা দেখে যান। সুস্থ থাকুন।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘কুড়িগ্রামের বাসন্তীকে নিয়ে যারা দুর্ভিক্ষের চিত্রধারণ করেছে, তারা তাদের ফায়দা নিয়েছে। দেশের উন্নয়নের জন্য কাজ করেনি। শেখ হাসিনা বাসন্তীর চিকিৎসার ব্যবস্থা করেছেন, তাকে ঘর দিয়েছেন। অন্যরা দিতে পারেনি। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রৌমারীকে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে দিয়েছিলেন। শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা হয়েছে। তার নেতৃত্বে উন্নত ও স্মার্ট বাংলাদেশ হবে।’

চিলমারী-রৌমারী ফেরি সার্ভিস ও ফেরিঘাট উদ্বোধন করছেন প্রতিমন্ত্রী

ফেরির নির্ধারিত ভাড়া কমানোর ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘এখানে ভাড়া কমানোর একটা দাবি রেখেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আমি সর্বসাধারণের সুবিধার জন্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলে রোগীবাহী অ্যাম্বুলেন্স ও বীর মুক্তিযোদ্ধাদের জন্য ফেরি ভাড়া ফ্রি করার ব্যবস্থা করেছি। এছাড়াও প্রস্তাবিত ভাড়া থেকে কমিয়ে সিএনজিচালিত বেবি ট্যাক্সি/অটোরিক্সা ৬৬০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা, মোটরসাইকেল ২২০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা, বাইসাইকেল ১২০ টাকা থেকে কমিয়ে ৫০ টাকা এবং জনসাধারণের জন্য প্রস্তাবিত ভাড়া ৮০ টাকা থেকে কমিয়ে ৫০ টাকা করার ব্যবস্থা করেছি।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) এসএম ফেরদৌস আলম, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রুকুনুজ্জামান শাহিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাফিউল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম লিচু প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ফেরিযোগে রৌমারীর উদ্দেশে যাত্রা করেন। সেখানে বিকালে ফেরিঘাট উদ্বোধন করে আরেকটি সুধী সমাবেশে অংশে নেন।

উল্লেখ্য, রৌমারী-রাজীবপুর এ দুই উপজেলাকে জেলা শহর থেকে আলাদা করে রেখেছে ব্রহ্মপুত্র নদ। দুই উপজেলার হাজার হাজার মানুষের জেলা শহরে যাতায়াতের একমাত্র ভরসা শ্যালো ইঞ্জিনচালিত নৌকা। ফলে প্রায় সময় ভাড়া ও সময় নিয়ে বিড়ম্বনায় পড়েন যাত্রীরা। ফেরি চলাচলে এ অঞ্চলের মানুষের যোগাযোগ ভোগান্তির অবসানের সঙ্গে মালামাল পরিবহনে যুগান্তকারী পরিবর্তন আসবে বলে আশা করছেন বাসিন্দারা।

চিলমারী-রৌমারী নৌপথের দৈর্ঘ্য প্রায় ২১ কিলোমিটার। ড্রেজিংয়ের মাধ্যমে এ পথের দৈর্ঘ্য ১৩-১৪ কিলোমিটারে নামিয়ে আনার চেষ্টা করছে বিআউডব্লিউটিএ। এছাড়াও দেশের অন্য নদী ও সমুদ্রবন্দরের যোগাযোগ স্থাপনে চিলমারী নদীবন্দর উন্নয়নে ২৩৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ২০২৫ সালের সালে উন্নয়ন কাজ সম্পন্ন করে চিলমারী নদীবন্দরকে একটি পূর্ণাঙ্গ নদীবন্দর হিসেবে চালু করা হবে।